বেতন কাঠামো এবং পরিষেবার শর্ত সংশোধন নিয়ে অসন্তোষ , রতন টাটার হস্তক্ষেপ চেয়ে আবেদন পত্র 

Written by SNS April 26, 2023 4:30 pm

মুম্বাই , ২৬ এপ্রিল –  বেতন কাঠামো এবং পরিষেবার শর্ত একতরফাভাবে সংশোধন করা হয়েছে।  এতে প্রবল অসন্তোষ ছড়ালো এয়ার ইন্ডিয়ার বিমানচালকদের মধ্যে । বিষয়টি নিয়ে সংস্থার চেয়ারম্যান এমিরেটাস রতন টাটার দ্বারস্থ হয়েছেন তাঁরা। এই বিষয়ে রতন টাটার হতক্ষেপ দাবি করে এক লিখিত আবেদনে তাঁকে হস্তক্ষেপ করার আর্জি জানিয়েছেন দেড় হাজারেরও বেশি বিমানচালক। বিমানচালকদের দাবি, তাঁদের বেতন কাঠামো এবং পরিষেবার দেওয়ার শর্তে তাঁদের সঙ্গে কোন আলোচনা ছাড়াই অদলবদল করেছেন নতুন ম্যানেজমেন্ট। এ নিয়ে তাঁদের আর্জি সম্পূর্ণ ভাবে এড়িয়ে গেছে এয়ার ইন্ডিয়ার মানবসম্পদ উন্নয়ন বিভাগ।

১৭ এপ্রিল এয়ার ইন্ডিয়া তার পাইলট এবং কেবিন ক্রু দেড় জন্য একটি নতুন বেতন কাঠামো চালু করেছে। তাঁদের পরিষেবার শর্তেও বদল ঘটানো হয়েছে। তবে ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন এবং ইন্ডিয়া পাইলটস গিল্ড নামে দুটি কর্মী সংগঠন ওই নতুন কাঠামো-সহ শর্তগুলি প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি, বিমানচালক এবং কর্মীদের নতুন বেতন-সহ নানা শর্ত স্থির করার সময় তাদের সঙ্গে পরামর্শ করা হয়নি। এমনকি, এতে শ্রম আইন লঙ্ঘন করা হয়েছে। এয়ার ইন্ডিয়ার সঙ্গে কোনও চুক্তিপত্র স্বাক্ষর না করার জন্য বিমানচালকদের অনুরোধ করেছে সংগঠনগুলি। 

টাটার কাছে আবেদনে বিমানচালকদের দাবি, এই নতুন সংস্থার কাছে তাঁরা যথাযথ সম্মান এবং মর্যাদা পাচ্ছেন না। তার ফলে তাঁদের মনোবল ভেঙে যাচ্ছে। এর নেতিবাভিচকে প্রভাব তাঁদের  দায়িত্বের ওপর প্রভাব ফেলতে পারে। আবেদনে তাঁরা লিখেছেন, ‘‘বিশ্বের মঞ্চে টাটা গোষ্ঠী ও দেশের প্রতিনিধিত্ব করার জন্য তাঁরা গর্বিত।  তাঁদের আর্জি , এই সমস্যাগুলি মোকাবিলায় তিনি সহায়তা করুন।