অগ্নিবীর প্রাক্তনদের জন্য ছাড় ও সংরক্ষণ 

Written by SNS March 10, 2023 4:27 pm

দিল্লি, ১০ মার্চ– অগ্নিবীর থেকে অবসরের পর বেশ কিছু সুযোগ-সুবিধার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। প্রাক্তন অগ্নিবীরদের জন্য ভারতীয় সেনাবাহিনীতে থাকছে কাজের সুযোগ। গত ৬ মার্চ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, প্রাক্তন অগ্নিবীরদের ফের কাজের সুযোগ দেওয়া হচ্ছে। তার জন্য ১০ শতাংশ সংরক্ষণের কথাও ঘোষণা করা হয়েছে। বিএসএফের শূন্যপদে নিয়োগের জন্য উদ্যোগী হয়েছে কেন্দ্র।

শুধু সংরক্ষণ নয়, অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমার ক্ষেত্রেও ছাড় ঘোষণা করা হয়েছে। তবে বয়সের ক্ষেত্রে যে শিথিলতা দেওয়া হচ্ছে সেটা নির্ভর করবে যাঁরা আবেদন করবেন তাঁরা প্রথম ব্যাচের বা পরবর্তী কোনও ব্যাচের সদস্য ছিলেন কিনা।গত মাসে লোকসভায় কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছিলেন এই সংরক্ষণের কথা। এমনকী বয়সসীমার ক্ষেত্রে যে শিথিলতা দেওয়া হতে পারে তারও আভাস দিয়েছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রাক্তন অগ্নিবীররা বিএসএফে যোগ দিতে পারেন। সেক্ষেত্রে শারীরিক দক্ষতা পরীক্ষায় বসতে হবে না তাঁদের। শুধু তাই নয়, অগ্নিবীরদের প্রথম ব্যাচের প্রার্থীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ৫ বছর পর্যন্ত শিথিল করা হবে। পাশাপাশি প্রাক্তন অগ্নিবীরদের ক্ষেত্রে এই শিথিলতা ৩ বছর পর্যন্ত করা হয়েছে।