দিল্লির বৈঠক নিয়ে মুখে কুলুপ দিলীপ ঘোষের 

Written by SNS August 18, 2023 7:14 pm

কলকাতা, ১৮ আগস্ট –  দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দিলীপ ঘোষের বৈঠক নিয়ে ধোঁয়াশা কাটল না। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রক থেকে ফোন করে দিল্লি যেতে বলা হয় রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপকে। বৃহস্পতিবার দিল্লি রওনা হন দিলীপ ঘোষ, সন্ধ্যায় দিল্লির গুজরাট ভবনে সাক্ষাৎ হয় অমিত শাহর সঙ্গে। এই বৈঠক নিয়ে আশাবাদী ছিলেন দিলীপের অনুগামীরা। কিন্তু তেমন কোনও আশার কথা শোনান নি রাজ্য বিজেপির প্রাক্তন রাজ্য সম্পাদক। বরং বোঝা গেল, মূলত মান ভাঙাতেই তাঁকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিলেন শাহ।

বুধবার দিলীপ ঘোষকে দিল্লিতে ডেকে পাঠান অমিত শাহ। বৃহস্পতিবার গুজরাট ভবনে স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটির বিজেপির সদস্যদের নৈশভোজের আয়োজন করা হয়েছিল। সেখানে হাজির ছিলেন অমিত শাহ। নৈশভোজের মাঝেই দিলীপবাবুর সঙ্গে শাহের বৈঠক হয় বলে সূত্রের খবর। কিন্তু বৈঠকে কী আলোচনা হয়েছে তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে উভয় পক্ষই।

দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে কি নিয়ে আলোচনা হয় এই প্রশ্নের জবাবে দিলীপবাবু জানিয়েছেন, ‘সাংগঠনিক আলোচনা। সংবাদমাধ্যমের সামনে বলা যাবে না।’ যদিও দিন কয়েক আগে তিনি জানিয়েছিলেন, তিনি এখন শুধু মেদিনীপুরের সাংসদ। দল সেই কাজই তাঁকে গুরুত্ব দিয়ে করতে বলেছে। রাজ্য বিজেপি কী ভাবে চলছে তা দেখার দায়িত্ব তাঁর নয়। তার পরই দিলীপকে দিল্লিতে তলব করায় ফের তাঁর কেন্দ্রীয় মন্ত্রিত্ব প্রাপ্তি নিয়ে জল্পনা কল্পনা শুরু হয়ে যায়।
তিনি বলেন, ‘‘সব আলোচনাই কি বলা যায়! কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আমার যে কথা, তা যদি প্রকাশ্যেই বলার হত, তবে তো সাংবাদিক বৈঠক করেই জানানো হত।’’ তবে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পাওয়া, দলে নতুন কোনও পদ পাওয়ার মতো বিষয় নিয়ে জল্পনা নস্যাৎ করেছেন দিলীপ ঘোষ। তিনি বলেন, ‘‘আমায় নিয়ে যে সব জল্পনা চলে তা আমি সবার পরে জানতে পারি। মজার বিষয়। সামনেই লোকসভা নির্বাচন। এখন কোনও জল্পনা নয়, ভোটের প্রস্তুতিতেই সকলের মন দেওয়া উচিত।’’
রাজ্য বিজেপির কিছু নেতা মনে করেন দিল্লিতে দিলীপকে বাংলার সংগঠনে ‘অভিমান’ ভুলে কাজ করার পরামর্শ দিতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কয়েক দিন আগে দিলীপের মন্তব্যে এমনই ‘অভিমান’-এর আঁচ পাওয়া যায়। তিনি সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘‘আমি এখন শুধুই মেদিনীপুরের সাংসদ। পার্টি আমাকে আপাতত শুধু সাংসদ পদে দায়িত্ব পালন করতে বলেছে। আমি সেখানেই সময় দিচ্ছি। রাজ্য পার্টি কেমন চলছে দেখা আমার কাজ নয়।’’