‘ধরতি কহে পুকার কে’ রথ নিয়ে মোদি আড়াই লাখ গ্রামে অচিরেই 

Written by SNS September 27, 2023 4:07 pm

দিল্লি, ২৭ সেপ্টেম্বর– মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’ নিয়ে রাজ্য বিজেপি নেতাদের বহুবার উপহাস করতে দেখা গেছে। কিন্তু জানা গেছে, এই প্রকল্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মনে এতটাই ধরেছে যে তিনি কেন্দ্র মনে করছে সরকারি পরিষেবা মানুষের দুয়ারে পৌঁছে দিতে এই প্রকল্পের কোনও বিকল্প নেই। 

সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রীর উপদেষ্টা অমৃত খাড়ে দিন কয়েক আগে গোটা পরিকল্পনা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রকের সচিব এবং অধিকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। দু-মাস ব্যাপী কর্মসূচির ফাঁকে ফাঁকেই সুবিধা বঞ্চিতদের পরিষেবা চালু করে দেওয়া হবে। এইভাবে কয়েক কোটি মানুষের সঙ্গে ভোটের আগে সরাসরি সরকারের মোলাকাতের ব্যবস্থা হচ্ছে। সরকারি কর্মসূচি ঘোষণা মাত্র বিজেপির নেতা-কর্মীরা ঝাঁপিয়ে পড়বেন প্রকল্পগুলির প্রচার করতে। ফলে ভোটের আগে সরকারের পাশাপাশি দলকেও একই সঙ্গে মাঠে নামিয়ে দেওয়ার ব্যবস্থা করছেন প্রধানমন্ত্রী।

আর তাই লোকসভা ভোটের আগে মোদি সরকার দেশ জুড়ে দু’মাস ব্যাপী ‘গ্রামীণ সংবাদ যাত্রা’ নামে এই কর্মসূচি কার্যকর করতে চলেছে। এজন্য ‘ধরতি কহে পুকার কে’ বা পৃথিবীর ডাক নামে দেড় হাজার রথ নামাতে চলেছে সরকার। দু’মাসে সেগুলি আড়াই লাখ গ্রাম পঞ্চায়েতে যাবে। এই রথ আসলে চলমান সরকারি অফিস। মাঝারি মাপের বাসকে পুরোপুরি অফিসে বদলে ফেলা হবে। তাতে থাকবে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা, কম্পিউটার এবং নজরদারির জন্য ড্রোন। বাসের গায়ে থাকবে বড় মাপের টিভি স্ক্রিন। সেখানে কখনও ভিডিও কলে হাজির হবেন প্রধানন্ত্রী, কখনও অন্য মন্ত্রীরা। আর সুবিধাভোগীরা তো আছেনই। প্রধানমন্ত্রী কথা বলবেন গ্রামবাসীদের সঙ্গে।

ওয়াকিবহাল মহলের খরব, ভারতে কোনও সরকারের তরফে এমন মেগা জনসংযোগ এবং সুবিধা বিলির কর্মসূচি নেওয়া হয়নি। লোকসভা ভোট নির্ধারিত সময়ে হলে আগামী বছর ফেব্রুয়ারির শেষ দিকে নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করবে নির্বাচন কমিশন। ফলে সরকারের হাতে যথেষ্ট সময় আছে। ২০২১-এ বাংলায় বিধানসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের দুয়ারে সরকার প্রকল্প নির্বাচনে বাজিমাৎ করেছিল। তারপর বিজেপি শাসিত অনেক সরকারও ওই প্রকল্প অনুসরণ করে।

কেন্দ্রের উদ্দেশ্য গ্রামের মানুষের কাছে মোদি সরকারের কল্যাণমূলক প্রকল্পগুলি প্রচার করা এবং এখনও সুবিধা বঞ্চিতদের নাম নথিভুক্ত করা। এরমধ্যে আছে পিএম কিষান, পিএম মুদ্রা যোজনা, পিএম জন ধন যোজনা, পি এম আবাস যোজনা, আয়ুষ্মান ভারত, পিএম গরিব কল্যাণ অন্ন যোজনা ইত্যাদি। এছাড়া, বিশুদ্ধ পানীয় জলের প্রকল্প জল জীবন মিশনের সুবিধা থেকে বঞ্চিত গ্রামগুলিকে চিহ্নিত করা হবে এই প্রকল্পের মাধ্যমে।