ডলার নয়, ভারতীয় মুদ্রায় আমিরশাহীকে তেলের দাম মেটাল দিল্লি

Written by SNS August 16, 2023 4:03 pm

দিল্লি, ১৬ আগস্ট– এবার সংযুক্ত আরব আমিরশাহী থেকে অপরিশোধিত তেল কিনে দাম মেটানো হল ভারতীয় টাকায়। আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের উপর নির্ভরতা কমাতেই বড় পদক্ষেপ ভারতের। সোমবার কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউএই থেকে ১০ লক্ষ ব‌্যারেল অপরিশোধিত তেল কেনার জন‌্য ভারতীয় মুদ্রায় দাম দেওয়া হয়েছে। কেন্দ্রের দাবি, স্থানীয় মুদ্রায় দ্বিপাক্ষিক বাণিজ্য নিষ্পত্তি ভারতীয় মুদ্রাকে আরও গ্রহণযোগ্য করে তুলবে। সংযুক্ত আরব আমিরশাহীর ভারতীয় দূতাবাসের একটি বিবৃতি অনুসারে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানিকে (এডিএনওসি) টাকায় অর্থ প্রদান করেছে।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবর্ষে ভারত থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে ৩.১৩ কোটি মার্কিন ডলারের পণ‌্য রফতানি হয়েছে। তবে ওই সময় আমদানিতে ১৮.৮ শতাংশ হারে বৃদ্ধি হয়। সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে ২০২২-২৩ অর্থবছরে ৫০০ কোটি মার্কিন ডলারের পণ‌্য আমদানি করা হয়েছিল।

শুধু অপরিশোধিত তেল কেনার ক্ষেত্রেই নয়, দ্বিপাক্ষিক বাণিজ্যের আরও অন‌্য পরিসরেও ডলারের বদলে টাকায় লেনদেন হচ্ছে। সংযুক্ত আরব আমিরশাহীর এক সোনা রফতানিকারক সংস্থা ভারতের এক ক্রেতাকে ২৫ কেজি সোনা বিক্রি করেছে। সেক্ষেত্রে ভারতীয় সংস্থাটি টাকায় তার দাম মিটিয়েছে। এই লেনদেনটি ১০ লক্ষ ৫৪ হাজার ডলার বা ১২ কোটি ৮৪ লক্ষ টাকার। ডলারের পরিবর্তে স্থানীয় মুদ্রায় বাণিজ‌্য নিষ্পত্তি করতে গত জুলাই মাসে ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংযুক্ত আরব আমিরশাহী সফরের সময়, উভয় দেশ সহজ আন্তঃসীমান্ত অর্থ স্থানান্তরের সুবিধার জন‌্য একটি রিয়েল টাইম পেমেন্ট লিঙ্ক স্থাপন করতে সম্মত হয়েছিল। ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ২০২২-২৩ আর্থিক বছরে ছিল ৮৪৫০ কোটি ডলার। ভারত অন্যান্য দেশের সঙ্গেও ওই ধরনের স্থানীয় মুদ্রায় ব‌্যাবসায়িক নিষ্পত্তির ব্যবস্থা করতে আগ্রহী, কারণ এতে বিশ্ব বাণিজ্যের ধীরগতির মধ্যেও রপ্তানি বাড়ানো সম্ভব হবে।

আগামী কয়েক বছরের মধ্যে ভারত থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে ৫০০০ কোটি ডলার বা ৪ লক্ষ কোটি টাকার বেশি রফতানি হতে চলেছে। বস্তুত ২০২৬-২৭ আর্থিক বছরের মধ্যে রফতানিতে বৃদ্ধি পেয়ে এই জায়গায় পৌঁছবে বলে মনে করা হচ্ছে। অন‌্যদিকে, সংযুক্ত আরব আমিরশাহীও এই বাণিজ্যে লাভবান হবে।