শাস্তির জেরে মৃত্যু চতুর্থ শ্রেণির পড়ুয়ার 

Written by SNS November 23, 2023 6:36 pm

ভুবনেশ্বর, ২৩ নভেম্বর –  স্কুল চলাকালীন খেলা করার অপরাধে কান ধরে উঠবস করার শাস্তি দিয়েছিল স্কুলেরই এক শিক্ষক। উঠবসের সময় লুটিয়ে পড়ে ওই পড়ুয়া। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। ঘটনাটি ঘটে ওড়িশার জাজপুর জেলার একটি সরকারি স্কুলে।জানা গেছে, মৃত ওই পড়ুয়ার নাম রুদ্র নারায়ণ শেঠি।

জাজপুর জেলার ওরলির সূর্যনারায়ণ নোডাল উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র ১০ বছরের রুদ্র নারায়ণ শেঠি । মঙ্গলবার দুপুর ৩ টে নাগাদ রুদ্র চার সহপাঠীর সঙ্গে স্কুলের মাঠে খেলছিল। ক্লাস শুরু হওয়ার পরেও খেলা করছিল সে। চোখে পড়ে স্কুলেরই এক শিক্ষকের। শিক্ষক রুদ্র ও তার চার সহপাঠীকে বকাঝকা করেন। সেই সঙ্গে শাস্তি হিসেবে কান ধরে উঠবস করার নির্দেশ দেন । শিক্ষকের নির্দেশমতো কান ধরে উঠবস করার সময় হঠাৎ অজ্ঞান হয়ে মাটিতে লুটিয়ে পড়ে রুদ্র নামে ওই পড়ুয়া। চোখে জলের ছিটে দেওয়ার পরও জ্ঞান না ফেরায় তাকে নিকটবর্তী একটি স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। খবর দেওয়া হয় বাড়িতেও।

এরপরই তার  শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করলে তাকে কটকের এসসিবি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। এই ঘটনায় রুদ্রের পরিবারে শোকের ছায়া নেমে আসে। এদিকে, ছাত্র মৃত্যু নিয়ে স্কুলের অন্যান্য পড়ুয়াদের  মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। সরকারি স্কুলে চতুর্থ শ্রেণির পড়ুয়ার মৃত্যু নিয়ে তাদের কাছে কোনও খবরনেই বলে জানিয়েছেন জেলা ব্লক এডুকেশন অফিসার নীলম্বর মিশ্র। অভিযোগ দায়ের করা হলে, তদন্তের আশ্বাস দিয়েছেন তিনি।  তদন্তে অভিযোগ প্রমাণিত হলে, কাউকে ছাড় দেওয়া হবে না বলেও আশ্বাস দেন।
এদিকে সরকারি স্কুলে ছাত্র মৃত্যুর ঘটনা তাঁর নজরে এসেছে বলে জানিয়েছেন ওরলির কুয়াখিয়া থানার পুলিশ কর্তা শ্রীকান্ত বারিক। তবে, স্কুল কিংবা পরিবারের তরফে কোনও অভিযোগ থানায় জমা পড়েনি বলে জানান।