ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’-এর ধাক্কায় বিধ্বস্ত নিউজিল্যান্ড

Written by SNS February 14, 2023 5:53 pm

ওয়েলিংটন , ১৪ ফেব্রুয়ারি — ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’-এর ধাক্কায় বিধ্বস্ত  নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের উত্তরাঞ্চল শক্তিশালী সাইক্লোন ‘গ্যাব্রিয়েল’ আছড়ে পরায় জলমগ্ন বহু এলাকা। বিদ্যুৎ নেই, পানীয় জল নেই, সঙ্কটে বহু মানুষ। গত শনিবার রাতে অস্ট্রেলিয়ার তাসমান সাগরে নরফোক দ্বীপপুঞ্জের কাছে ঘনীভূত হয় ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল। বর্তমানে ঘূর্ণিঝড়টি নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলের কাছাকাছি অবস্থান করছে। এর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে অকল্যান্ড, নর্থ আইল্যান্ড ও সংলগ্ন এলাকায়। ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া  থাকায়  বাতিল হয়েছে বহু বিমান।

 দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী কিয়েরান ম্যাকঅ্যানাল্টি বলেন, ভারী বর্ষণের জন্য পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। ঝড়ে অনেক গাছপালা উপড়ে গেছে। রাস্তাঘাটের ক্ষয়ক্ষতি হয়েছে এবং বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। তবে ঘূর্ণিঝড়টি ক্রমশ দুর্বল হয়ে পড়ছে।
আবহাওয়াবিদরা জানান, মঙ্গলবার ভোরের দিকে নিউজিল্যান্ডের উপকূলে আছড়ে পড়ে গ্যাব্রিয়েলা। গ্যাব্রিয়েল উত্তর দ্বীপের কাছাকাছি অবস্থান করায় কিছু এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। অকল্যান্ডসহ উত্তরাঞ্চলের পাঁচটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। বাতিল করা হয় পাঁচশোর বেশি বিমান।