নিয়োগে দুর্নীতির অভিযোগে উত্তাল উত্তরাখণ্ড, দেরাদুনে জারি কারফিউ 

Written by SNS February 10, 2023 3:02 pm
দেরাদুন, ১০ ফেব্রুয়ারি — ফের নিয়োগে দুর্নীতির অভিযোগ। এর প্রতিবাদে  চূড়ান্ত ক্ষোভের বহিঃপ্রকাশ। পরিস্থিতি সামাল দিতে জারি হলো কারফিউ। উত্তরাখণ্ডের দেরাদুনের ঘটনা। দেরাদুনের প্যারেড গ্রাউন্ডের তিনশো মিটার পর্যন্ত জারি করা হয়েছে কারফিউ। রাজ্যে নিয়োগে ব্যাপক দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদে বিক্ষোভে সামিল হন চাকরিপ্রার্থীরা। তাঁদের রুখতে কারফিউ জারি করল উত্তরাখণ্ড পুলিশ। বৃহস্পতিবার থেকেই উত্তপ্ত ছিল পরিস্থিতি। প্রতিবাদীদের ঠেকাতে পাথর ও  লাঠিচার্জ করে পুলিশ। শুক্রবারও প্রথম থেকেই সতর্ক ছিল প্রশাসন। ইতিমধ্যেই নিয়োগ দুর্নীতিতে সিবিআই তদন্তের দাবি করেছে রাজ্যের বিরোধী দল কংগ্রেস।
পুলিশ, ক্লার্ক-সহ একাধিক চাকরি ক্ষেত্রে নিয়োগের সময়ে বড়মাপের দুর্নীতি হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার থেকেই উত্তপ্ত ছিল দেরাদুন। চাকরিপ্রার্থীরা সমবেত হয়ে প্রতিবাদ কর্মসূচি শুরু করেন। বিক্ষোভ থামাতে প্রতিবাদীদের দিকে পাথর ছোঁড়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। অভিযোগ পুলিশের ছোড়া পাথারে আঘাত পেয়ে গুরুতর আহত হন প্রতিবাদী চাকরিপ্রার্থীদের অনেকে। বিক্ষোভকারীদের পালটা আক্রমণে পুলিশকর্মীরাও আহত হন বলে জানা যায় ।
 

রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেস প্রথম থেকেই প্রতিবাদীদের সমর্থন করে এসেছে। সিবিআইকে দিয়ে দুর্নীতির তদন্ত করার দাবি করেছিল কংগ্রেস। পুলিশের ভূমিকা নিয়েও কঠোর সমালোচনা করা হয়.দলের তরফে বলা হয়, ন্যায্য দাবি জানানোর জন্য পুলিশের এই ধরণের আক্রমনাত্মক আচরণ মেনে নেওয়া যায় না। প্রতিবাদী চাকরিপ্রার্থীদের সমর্থনে শুক্রবার রাজ্যের সমস্ত দলীয় কার্যালয়ে বিভিন্ন কর্মসূচি নিয়েছে কংগ্রেস।

উত্তরাখণ্ডের স্টেট স্টাফ সিলেকশন কমিটির একাধিক পরীক্ষায় দুর্নীতির অভিযোগ ওঠে. আগস্ট মাসে সমস্ত পরীক্ষার ফলাফল বাতিল করে দেন রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি। বৃহস্পতিবার তিনি বলেন, “এই ঘটনার তদন্ত চলছে। ইতিমধ্যেই ২০ জনকে দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।”