কসবার স্কুলের ছাত্র মৃত্যুর ঘটনায় কড়া নির্দেশ আদালতের 

Written by SNS September 19, 2023 7:50 pm

কলকাতা, ১৯ সেপ্টেম্বর – কসবার সিলভার পয়েন্ট হাইস্কুলের ছাত্র মৃত্যুর ঘটনায় এবার কড়া নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। স্কুলের সিসিটিভি ফুটেজ ও হার্ডডিস্ক বাজেয়াপ্ত করার নির্দেশ দিল আদালত। সেইসঙ্গে ছাত্রের প্রথম ময়নাতদন্তের রিপোর্ট এসএসকেএমের চিকিৎসকদের নিয়ে তৈরি মেডিক্যাল বোর্ডের সামনে পেশ করতে হবে।

গত ৫ সেপ্টেম্বর কসবা রথতলা এলাকার ওই ইংরেজি মাধ্যম স্কুলের ৫ তলা থেকে পড়ে মৃত্যু হয় শেখ শান নামে এক ছাত্রের। সেই ঘটনায় শুরু থেকেই স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ আনেন মৃত ছাত্রের বাবা। মানসিক নির্যাতন করে তাঁর ছেলেকে মেরে ফেলা হয়েছে বলে দাবি করেছিলেন তিনি। সেই ঘটনার স্কুলের প্রিন্সিপাল, ভাইস প্রিন্সিপাল এবং আরও দুই শিক্ষিকার বিরুদ্ধে থানায় এফআইআর করেছিলেন তিনি। স্কুল  ছাড়াও পুলিশের বিরুদ্ধেও অভিযোগ তোলে মৃত ছাত্রের পরিবার। তাদের দাবি, পুলিশ ময়নাতদন্তের রিপোর্ট দিচ্ছে না। সেইসঙ্গে ঘটনার দিনের সিসিটিভি ফুটেজও প্রকাশ করছে পুলিশ। সেই অভিযোগের ভিত্তিতে হাইকোর্টে মামলা করেন মৃত ছাত্রের পরিবার।

মঙ্গলবার বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসে এই মামলার শুনানি হয়। সেখানে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি। তিনি বলেন, অবিলম্বে পরিবারের হাতে ময়নাতদন্তের রিপোর্ট তুলে দিতে হবে। সেইসঙ্গে এসএসকেএমের চিকিৎসকদের নিয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করার নির্দেশ দেন তিনি। বিচারপতি বলেন, ওই বোর্ডের কাছেই মৃত ছাত্রের প্রথম ময়নাতদন্তের রিপোর্ট জমা দিতে হবে। তারা সেই রিপোর্ট খতিয়ে দেখবে।

বিচারপতি জয় সেনগুপ্ত বলেছেন, এই মামলার তদন্তের কেস ডায়েরি রিপোর্ট আগামী শুনানিতে জমা দিতে হবে পুলিশকে। আগামী ৬ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি দিন ধার্য করা হয়েছে।