ফের করোনার চোখ রাঙানি

Written by SNS December 15, 2023 8:20 pm

দিল্লি, ১৫ ডিসেম্বর – ফের করোনার চোখ রাঙানি। দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশ কিছু দেশ নতুন করে বাধানিষেধ জারির সিদ্ধান্ত নিচ্ছে। এবার সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ার বিমানবন্দরে নামা যাত্রীদের জন্য বাধ্যতামূলক করা হচ্ছে মাস্ক। জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির বিমানবন্দরে যাত্রীদের মাস্ক পড়তে বলা হয়েছে। তাদের গায়ের তাপমাত্রাও মাপা হচ্ছে। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, অনেক যাত্রীরই ফ্লু, নিউমোনিয়া, কোভিড ভ্যারিয়েন্টের মতো উপসর্গ দেখা দিয়েছে । সেই কারণেই বিষয়টিতে নতুন করে জোর দেওয়া হচ্ছে।

২০২০ সালে গোটা বিশ্বে প্রকট হয়েছিল কোভিড-১৯-এর দাপট। লাখে লাখে মানুষ প্রাণ হারিয়েছিলেন এই ভাইরাসে। ২০২২-এর শেষের দিকে ধীরে ধীরে এর প্রকোপ কমে । কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, পুরোপুরি বিদায় নিচ্ছে না করোনা। সাধারণ জ্বর, কাশির মতোই শরীরে থাবা বসাবে করোনাও। সেই ছবিই ধরা পড়তে শুরু করেছে। কিন্তু কেন সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ায় কোভিডের দাপট বাড়ছে ? সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, বছরশেষে বিভিন্ন দেশ থেকে বহু পর্যটক এই দেশে ঘুরতে আসেন। সেটা একটা বড় কারণ। তাছাড়া নানা শারীরিক কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে।

এদিকে, গত এক সপ্তাহে মালয়েশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ। গত সপ্তাহে যেখানে ৩৬২৬ জন কোভিড পজিটিভ ছিলেন, সেখানে ৭ দিনে তা বেড়ে দাঁড়ায় ৬৭৯৬-য়। ফলে এখন থেকেই সতর্ক হচ্ছে প্রশাসন।