নতুন রূপে ছড়াতে পারে করোনা: ব্যাটওম্যান

Written by SNS September 25, 2023 7:35 pm

বেইজিং, ২৫ সেপ্টেম্বর-– করোনা থেকে আপাতত স্বস্তিতেই রয়েছে বিশ্ব। মানুষ করোনার ভয়ঙ্কর স্মৃতি ভুলে এগিয়ে চলেছে। কিন্তু যেন পিছু ছাড়তে রাজি নয় করোনা। খবর বলছে, ফের ছড়াতে পারে প্রলয়ঙ্কারী মহামারী করোনা ভাইরাস, নতুনভাবে, নতুন রূপে। আর এই সম্ভাবনা অত‌্যন্ত প্রবল বলে জানিয়েছেন চিনের ইউহানের ‘ইনস্টিটিউট অব ভাইরোলজি’র প্রধান ভাইরোলজিস্ট শি ঝেংলি।

ঝেংলির সাম্প্রতিক এই সতর্কবার্তা ঘিরে ছড়িয়ে পড়েছে তীব্র উদ্বেগ। অনেকেরই আশঙ্কা, তবে কি ২০২০ সালের মতো ভয়াবহ পরিস্থিতি ফিরতে চলেছে?

ঝেংলি বাদুড় থেকে উদ্ভূত ভাইরাস নিয়ে গবেষণা করেন। এই বিষয়ে বিশ্বজুড়ে তার বিশেষ খ্যাতি। বাদুড় নিয়ে বিস্তৃত গবেষণার জেরে অনেকেই তাকে ‘ব্যাটওম্যান’ বা ‘বাদুড়-মানবী’ বলে ডাকেন। নিজের সাম্প্রতিক গবেষণাপত্রে ঝেংলি দাবি করেছেন, বিশ্বে আরো একটি করোনা ভাইরাস ঘটিত মহামারীর আবির্ভাব হওয়া প্রায় নিশ্চিত।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুযায়ী, ইউহান ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে শি এবং তার দল ৪০টি ভিন্ন ভিন্ন প্রজাতির করোনা ভাইরাসের মূল্যায়ন করেছেন। মানুষের মধ্যে ভাইরাসগুলো ছড়িয়ে পড়ার আশঙ্কা কতটা, তার বিচার করেছেন। জনসংখ্যা, জিনগত বৈচিত্র, বাহক কারা হতে পারে এবং জিনগত সংক্রমণের ইতিহাস বিশ্লেষণ করেছেন গবেষকরা। ফলাফল যা এসেছে, তা অত্যন্ত উদ্বেগজনক বলে দাবি করেছেন তারা।

তারা জানিয়েছেন, ৪০টি প্রজাতির করোনা ভাইরাসের মধ্যে অর্ধেকই ‘অত্যন্ত বিপজ্জনক’। মানুষের শরীরে ছড়িয়ে পড়ার ‘অত্যন্ত ঝুঁকি’ রয়েছে। শুধু তাই নয়। এর মধ্যে আবার এই ভাইরাসের ছয়টি প্রজাতি ইতোমধ্যেই মানুষের মধ্যে বিভিন্ন রোগ ছড়িয়েছে। ফলে ফের যে তা মহামারীর আকার নেবে না, সে বিষয়ে কোনো নিশ্চয়তা নেই। আর চিনা ভাইরোলজিস্ট গবেষকদের এই সতর্কবার্তা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।