বৃদ্ধি পাচ্ছে করোনা, রাজ্যগুলির সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর 

Written by SNS April 7, 2023 8:57 pm

দিল্লি, ৭ এপ্রিল – আবার করোনাভাইরাসের চোখ রাঙানি। বৃদ্ধি পাচ্ছে করোনার দৈনিক সংক্রমণ। ফের নতুন করে উদ্বেগ বাড়ছে মানুষের মনে। এই পরিস্থিতিতে রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র। পাশাপাশি সংক্রমণ রুখতে রাজ্যগুলিকে বেশ কিছু নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। করোনা পরীক্ষা করার ওপর জোর দেওয়া হয়েছে নির্দেশিকায়। হাসপাতালগুলিকেও  প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১০ এবং ১১ এপ্রিল সমস্ত হাসপাতালে মক ড্রিল বা পরিস্থিতির মোকাবিলায় মহড়া করার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

গত কয়েক দিন ধরেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। শুক্রবার এই সংখ্যা ৬ হাজার পেরিয়ে যায় । গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হন ৬ হাজার ৫০ জন। মৃত্যু হয় ১৪ জনের। পূর্ব অভিজ্ঞতা মতো উদ্বেগ বাড়িয়েছে দিল্লি, মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি। এই পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। বৈঠকে ছিলেন পশ্চিমবঙ্গের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। এই বৈঠকেই সংক্রমণ মোকাবিলায় রাজ্যগুলিকে সতর্ক হওয়ার নির্দেশ দেন মাণ্ডব্য ।

সংক্রমণ মোকাবিলায় হটস্পট চিহ্নিত করতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। ভ্যাকসিনেশন , জিনোম সিকোয়েন্সিংয়ে জোর দেওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র। যদি নতুন করে করোনার ঢেউ আসে, তা মোকাবিলায় হাসপাতালগুলিকে তৈরি রাখার কথা বলা হয়েছে। আগামী ৮ এবং ৯ এপ্রিল জনস্বাস্থ্য আধিকারিক এবং জেলা প্রশাসনের সঙ্গে করোনা পরিস্থিতি পর্যালোচনা করতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের।

গত কয়েকদিন ধরে বেড়েই চলেছে দেশের করোনা সংক্রমণ। নতুন করে ভয় ধরাতে শুরু করেছে মারণ ভাইরাস। আর সেই কারণেই সমস্ত রাজ্যের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। উপস্থিত ছিলেন প্রায় শতাধিক চিকিতসক। প্রত্যেককে সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে। কোভিড বিধি মেনে চলা এবং করোনা সংক্রান্ত গুজব যাতে না ছড়ানো হয়, শুক্রবার সেই আবেদনও জানান মাণ্ডব্য।