আদানি মামলায় সংসদের বাইরে কংগ্রেসের বিক্ষোভ 

Written by SNS February 6, 2023 2:53 pm

কলকাতা ,৬ ফেব্রুয়ারী — আদানি ইস্যু সামনে আসার পর থেকেই কংগ্রেস এই ব্যাপারে আন্দোলনে নেমেছে । নানা প্রশ্নে ঘোরতর কংগ্রেস বিরোধী আপ, বিআরএস , টিএমসি, সমাজবাদী পার্টি আদানি ইস্যুতে কংগ্রেসের পাশে আছে এলআইসি এবং এসবিআইয়ের কারণে। এই দুই সংস্থার লগ্নির কারণেই আদানিদের শেয়ার সাম্রাজ্যে ধসের জেরে দুটি রাষ্ট্রায়ত্ত সংস্থাও বিপাকে পড়েছে। এই বাস্তবতা মাথায় রেখেই নানা প্রশ্নে কংগ্রেসকে এড়িয়ে চলা অবিজেপি দলগুলি শতাব্দী প্রাচীন দলটির পাশে আছে। যৌথ সিদ্ধান্ত মেনেই গত দু’দিন সংসদের রুটিন কর্মসূচি বন্ধ রেখে আদানি ইস্যুতে আলোচনা চেয়েছে বিরোধীরা। দাবি না মানায় গত সপ্তাহে বিরোধীদের প্রতিবাদের মুখে সংসদ মুলতুবি করে দেওয়া হয়।

কংগ্রেসের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, ‘সংসদে সরকার আদানিদের আড়াল করতে ব্যস্ত। বিরোধীদের এক মিনিটের জন্যও বলতে দেওয়া হচ্ছে না। অথচ, আদানিদের সংস্থায় কোটি কোটি ভারতীর অর্থ আছে যা তারা জীবন বিমা নিগম ও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছে জমা রেখেছিলেন।’ কংগ্রেস আগেই দাবি করেছে, সংসদের যৌথ তদন্ত কমিটি অথবা সুপ্রিম কোর্টের কোনও বিচারপতির তত্ত্বাবধানে আদানিদের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখা হোক।

সোমবার থেকে প্রতিবাদের এই প্রক্রিয়ায় খানিক ভিন্ন পথ নিয়েছে তৃণমূল। তারা আজ থেকে সংসদে থেকে প্রতিবাদ জানাতে আগ্রহী। অন্যদিকে, কংগ্রেসও প্রতিবাদকে শুধু সংসদের মধ্যে সীমাবদ্ধ না রেখে দেশের নানা প্রান্তে ছড়িয়ে দিতে চাইছে।দিল্লি, মুম্বই, কলকাতার মতো শহরগুলিতে অবস্থান বিক্ষোভেরও কর্মসূচি রয়েছে তাদের। তবে আদানি ইস্যুতে আলোচনার সুযোগ না দিলে তারা সংসদ অচল করার পক্ষপাতী।