আস্থা টলমল, হিমাচলে বিজেপির প্রার্থী তালিকা থেকে বাদ কেন্দ্রীয় মন্ত্রী সহ ১১ বিধায়ক

Written by SNS October 19, 2022 5:03 pm
শিমলা, ১৯ অক্টোবর–  হিমাচল প্রদেশে দলের নেতাদের ওপর বিজেপির আস্থা টলমল তার প্রমান পাওয়া গেল তাদের নতুন সিদ্ধান্ত থেকে। হিমাচলে বহু নেতাকে অস্বস্তিতে ফেলে ১১ জন বর্তমান বিধায়ককে প্রার্থী তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এদের মধ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীও রয়েছেন। অন্যদিকে দুই মন্ত্রী সুরেশ ভরদ্বাজ ও রাকেশ পাঠানিয়ার কেন্দ্র বদল করা হয়েছে। কংগ্রেস আগেই একদফা প্রার্থী তালিকা ঘোষণা করেছে। এবার হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচনের প্রথম দফায় প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি । বুধবার ৬২ জন প্রার্থীর নাম জানিয়েছে গেরুয়া শিবির। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর গতবারের মতোই সেরাজ কেন্দ্রে থেকেই লড়বেন। উল্লেখ্য, হিমাচল প্রদেশে রাজনৈতিক দলগুলি প্রতিদ্বন্দ্বিতা করবে রাজ্যের মোট ৬৮টি বিধানসভা আসনে।

বুধবারের প্রার্থী ঘোষণা থেকে স্পষ্ট নির্বাচন জিততে কতটা মরিয়া গেরুয়া শিবির। বেশ কিছু পরিবর্তন করা হয়েছে প্রাথীদের নির্বাচন স্থানে। শিমলা আরবানের বিধায়ক ভরদ্বাজ এবার লড়বেন কুসুমটি থেকে, অন্যদিকে নূরপুরের বদলে পার্শ্ববর্তী বিধানসভা ফতেপুরে দাঁড়াবেন পাঠানিয়া।

হিমাচলে বিজেপির এবারের প্রার্থী তালিকায় শিক্ষিত নেতাদের গুরুত্ব দেওয়া হয়েছে। প্রকাশিত তালিকার ৬২ জন প্রার্থীর মধ্যে দুই-তৃতীয়াংশ স্নাতক বা স্নাতকোত্তর। এছাড়াও তালিকায় রয়েছেন পাঁচজন মহিলা প্রার্থী। শিডিউল কাস্ট বা জনজাতি গোষ্ঠী থেকে ১১জন প্রার্থীকে টিকিট দেওয়া হয়েছে। অন্যদিকে উপজাতি গোষ্ঠী থেকে প্রার্থী হিসাবে বেছে নেওয়া হয়েছে আটজনকে।

১১ জন বর্তমান বিধায়ককে প্রার্থী তালিকা থেকে বাদ দেওয়ার পাশাপাশি ২০১৭ সালের নির্বাচনে হারের কারণে হিমাচল প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রেম কুমার ধূমলকেও টিকিট দেওয়া হয়নি। এদিকে আসন্ন হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে ৬৮টি আসনের মধ্যে ৪৬ টি কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। আজ দলের সভাপতি নির্বাচনের ডামাডোলের আগে ৪৬ প্রার্থীর নাম ঘোষণা করা হয়। উল্লেখ্য, আগামী ১২ নভেম্বর হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচন। আগামী ২৫ অক্টোবর পর্যন্ত মনোনয়ন পত্র জমা দেওয়া যাবে। আগামী ৮ ডিসেম্বর ভোট গণনা হবে। বর্তমান রাজ্যে ধীরে ধীরে প্রচার প্রক্রিয়ায় গতি বাড়াচ্ছে রাজনৈতিক দলগুলি।