ডেঙ্গু নিয়ে উদ্বেগ বাড়ছে কলকাতা-সহ রাজ্যে, মৃত্যু এক চিকিৎসকের   

Written by SNS September 15, 2023 7:57 pm

Dengue

কলকাতা, ১৫ সেপ্টেম্বর – কলকাতা-সহ  জেলা এবং রাজ্যের সর্বত্র ডেঙ্গি  উদ্বেগ বাড়িয়ে চলেছে । কলকাতার মেয়র ফিরহাদ হাকিম স্বীকার করলেন, গতবারের তুলনায় কলকাতায় ডেঙ্গি এই বছর বেড়েছে। চলতি বছরে এখনও পর্যন্ত আক্রান্ত প্রায় ২৭০০। গত বছর এই সময় পর্যন্ত আক্রান্তের পরিমাণ ছিল ২৪০০ জন।  এদিকে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে রিজিওনাল ইনস্টিটিউট অব অপথ্যালমোলজির সিনিয়র রেসিডেন্ট দেবদ্যুতি বন্দ্যোপাধ্যায়ের। এ ঘটনার পর থেকে নড়েচড়ে বসেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের পিছনে পরিত্যক্ত জায়গায় থার্মোকলের মধ্যে জমা জল। তার উপরেই ব্লিচিং ছড়িয়ে সতর্কতা দিবস পালন আর‌আইও কর্তৃপক্ষের। আর‌আইও’র ডিরেক্টর অসীম ঘোষ জানিয়েছেন, হাসপাতাল থেকেই দেবদ্যুতি ডেঙ্গি সংক্রমণের শিকার হয়েছেন তা নিশ্চিত করে বলা যাবে না। তাহলে কোথা থেকে ডেঙ্গির কবলে পড়লেন তিনি সেই প্রশ্ন উঠছে ।
হাসপাতাল সংলগ্ন ফাঁকা জায়গায় পরিত্যক্ত আসবাবপত্র প্রসঙ্গে ডিরেক্টর বলেন, ওই জায়গা পূর্ত বিভাগের অন্তর্গত। এছাড়া কিডনি প্রতিস্থাপনের জন্য দেবদ্যুতির রোগ প্রতিরোধ ক্ষমতা কম ছিল বলেও জানিয়েছেন অধ্যক্ষ। এদিকে দেবদ্যুতির দেহ দান করে নজির তৈরি করেছেন তাঁর বাবা-মা। কিন্তু, চিকিৎসকের মৃত্যুর পর‌ও হাসপাতালে পরিচ্ছন্নতা বজায় রাখা হয়নি।