২ হাজারের নোট বদলে ব্যাঙ্ক চাইছে টাকার উৎস জানতে, নালিশ আরবিআইয়ে

Written by SNS May 27, 2023 1:18 pm

দিল্লি ২৭ মে– ২ হাজার টাকার নোট বদল করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে বহু গ্রাহককে। এমনই নালিশ জমা পড়ল আরবিআইয়ে। অভিযোগ, অনেক ব্যাঙ্ক গ্রাহকদের ফর্ম দিয়ে বলছে ফিলআপ করে জমা দিতে। সঙ্গে সচিত্র পরিচয়পত্রের কপি চাওয়া হচ্ছে।

রিজার্ভ ব্যাঙ্কের কাছে এই মর্মে নালিশ জানিয়েছে ব্যাঙ্ক কর্মচারী ও অফিসারদের একটি বড় সংগঠন। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসকে লেখা চিঠিতে এই অভিযোগ করে বলা হয়েছে এরফলে ২ হাজার টাকার নোট বদলের কাজ ধীর গতিতে হচ্ছে। গ্রাহকরা ভয় পেয়ে যাচ্ছেন।

প্রসঙ্গত, আরবিআই ২ হাজারের নোট বদলের জন্য প্রথমে জানিয়েছিল, ব্যাঙ্কে গিয়ে ফর্ম ফিলআপ করতে হবে। সঙ্গে দিতে হবে আধার কার্ড, প্যান কার্ডের কপি ।

পরে সেই নির্দেশ প্রত্যাহার করে নেয় রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু বহু ব্যাঙ্ক আগের নির্দেশ নেবে চলছে বলে অভিযোগ। আরবিআই বলেছে, এটা নোটবন্দি নয়। কালো টাকা ধরাও এই সিদ্ধান্তের উদ্দেশ্য নয়। ক্লিন নোট নীতির অংশ হিসাবে এই সিদ্ধান্ত করা হয়েছে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে নোট বদল শেষ করতে বলা হয়েছে। গত সপ্তাহ থেকে নোট বদল শুরু করেছে ব্যাঙ্কগুলি।যদিও শীর্ষ নিয়ামক ব্যাঙ্কের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টে মামলা হয়েছে। মামলায় বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায় বলেছেন, নথি এবং সচিত্র পরিচয়পত্র না নেওয়ায় অনেকেই কালো টাকা সাদা করে নেওয়ার সুযোগ পাচ্ছে। দিল্লি হাই কোর্টে মামলার শুনানি শেষ হয়েছে। কিন্তু রায় দেয়নি।

ব্যাঙ্ক কর্মী সংগঠনটির পক্ষে দুই নেতা আর ভেঙ্কটচলম এবং অশোক মুখোপাধ্যায় আরবিআই গভর্নরকে লেখা চিঠিতে বলেছেন, কর্তৃপক্ষ নথি চাইতে বলায় অনেক ব্যাঙ্কের কর্মচারীরাও বিভ্রান্ত।