কয়লা পাচারকাণ্ডে তৎপর ইডি, লালাকে দিল্লিতে তলব কেন্দ্রীয় এজেন্সির

Written by SNS September 19, 2023 5:29 pm

দিল্লি, ১৯ সেপ্টেম্বর– কয়লা পাচারকাণ্ডে ফের বুধবার অনুপ মাঝি ওরফে লালাকে দিল্লির সদর দফতরে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সূত্রের খবর, এদিন বেলা ১১টার মধ্যে কেন্দ্রীয় গোয়েন্দাদের মুখোমুখি বসতে হবে তাঁকে।

লালাকে কয়লা পাচারকাণ্ডে এর আগে একাধিকবার তলব করা হয়েছিল। কিন্তু প্রায় প্রতিবারই কোনও না কোনও কারণ দেখিয়ে হাজিরা এড়িয়ে গেছেন লালা। একবারই মাত্র কলকাতার নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজিরা দিয়েছিলেন। তাই আগামীকাল তিনি হাজিরা দেবেন কিনা, তা নিয়ে প্রশ্ন থাকছে। সূত্রের খবর, এবারও যদি লালা হাজিরা এড়ান তবে তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে ইডি।

উল্লেখ্য, ২০২০ সালে এই কয়লা পাচারকাণ্ডের তদন্তভার নেয় সিবিআই। কয়লা দুর্নীতি সামনে আসতেই নাম জড়িয়েছিল লালার। তাঁকে একাধিকবার তলব করা হয়, কিন্তু প্রতিবারই হাজিরা এড়িয়ে যান তিনি। পাশাপাশি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেখান থেকেই রক্ষাকবচ পান লালা।

২০২১ সালে নিজাম প্যালেসে যখন হাজিরা দিয়েছিলেন তিনি, তখন সুপ্রিম কোর্টের রক্ষাকবচ ছিল তাঁর কাছে। শীর্ষ আদালত নির্দেশে বলেছিল, লালাকে জিজ্ঞাসাবাদ করা যাবে, কিন্তু গ্রেফতার করা যাবে না।ইডি সূত্রে খবর, লালার একাধিক অফিস থেকে উদ্ধার হওয়া প্রচুর নথি থেকে বেআইনি আর্থিক লেনদেনের খোঁজ মিলেছে। সেই সূত্র ধরেই লালাকে জিজ্ঞাসাবাদ করতে চায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।