অবিবাহিত মেয়েদের মা হবার জন্য বিয়ে করার প্রয়োজন নেই,নতুন সিদ্ধান্ত নিল চীন সরকার

Written by SNS April 29, 2023 5:42 pm

বেইজিং,২৯এপ্রিল — অবিবাহিত মেয়েরাও এবার মা হতে পারবেন এমনটাই সিদ্ধান্ত নিল চীন সরকার।চিনের জন্মহার নিয়ে চিন্তায় দেশের সরকার। তাই এরকম সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছেন তাঁরা। জন্মহার বাড়াতে এখন কড়া নিয়ম-নীতিতেও বদল আনছে চিন। সরকারি তরফেই অনুমতি দেওয়া হয়েছে, বিয়ে না করলেও মা হওয়া যাবে আইভিএফ পদ্ধতিতে। অবিবাহিত মহিলারাও সিঙ্গল মাদার হতে পারেন। আইনি বাধা থাকবে না।

নানান কারণে অনেক বিবাহিত মহিলা সন্তান ধারণে সক্ষম হন না। তাই চিনে বিবাহিত মহিলাদের ‘আইভিএফ’ চিকিৎসা এবং ডিম্বাণু হিমায়িত করে রাখার অধিকার দেওয়া হয়েছে। কিন্তু আগেই চিনে  অবিবাহিত মেয়েদের জন্য তা সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ ছিল । চিনের ন্যাশনাল হেলথ কমিশন এবার অবিবাহিত মহিলাদেরও আইভিএফে অনুমতি দিয়েছে।

ইনভো বায়োসায়েন্সের ডিরেক্টর  ইভ লিপেনস বলছেন, প্রজননক্ষম সময় পেরিয়ে যাওয়ার আগেই যদি অবিবাহিত মেয়েরা ডিম্বাণু হিমায়িত করে রাখতে পারেন, সে ক্ষেত্রে বেশি বয়সে বিয়ে করলেও পরবর্তী সময়ে সন্তানধারণে কোনও সমস্যা হবে না। তাছাড়া চিনে এখন অনেক মহিলাই বিয়ে করে সংসার করতে চাইছেন না। কেরিয়ারের কথা ভেবে বেশিরভাগই অবিবাহিত থাকতেই পছন্দ করছেন। সেক্ষেত্রে যদি অবিবাহিত মহিলারা চান যে মা হবেন, তাহলে তারা আইভিএফের সাহায্য নিতে পারেন। সিঙ্গল মাদারদেরও কর্মক্ষেত্রে হোক বা সামাজিক ক্ষেত্রে, সবরকম সুযোগ সুবিধা দেওয়া হবে।