পাকিস্তানের পাশে দাঁড়াল চিন , ১ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক সাহায্য 

Written by SNS June 17, 2023 7:26 pm

বিপর্যস্ত পাকিস্তানের অর্থনৈতিক শক্তি তলানিতে। এই পরিস্থিতিতে ইসলামাবাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল চিন। ১ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৮ হাজার ১৯২ কোটি টাকারও বেশি অর্থসাহায্য করল চীন। রেকর্ড মুদ্রাস্ফীতি এবং আন্তর্জাতিক অর্থভাণ্ডার থেকে ঋণ পাওয়ার রাস্তা বন্ধ হয়ে যাওয়া কঠিন পরিস্থিতির সম্মুখীন পাকিস্তানের অর্থনীতি। এই দুঃসময়ে চিনের এই বিপুল অর্থসাহায্যে স্বস্তির নিঃশ্বাস শরিফের। 

আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের কাছ থেকে ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার পাওয়ার কথা ছিল পাকিস্তানের। কিন্তু এর জন্য বহু শর্ত চাপায় আইএমএফ। এই সব শর্ত কম করার আবেদন করেছিল পাক প্রশাসন। কিন্তু তা খারিজ করে ঋণের আবেদন প্রত্যাখ্যান করে দেয় আইএমএফ। স্বাভাবিক ভাবেই বিপদের মুখে পড়ে পাকিস্তান। এই পরিস্থিতিতে চিনের আর্থিক সাহায্য তাদের নতুন করে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার পাকিস্তানের তরফে এই খবরের সত্যতা সম্পর্কে নিশ্চিত করা হয়েছে। তবে আর্থিক সাহায্য নিয়ে কোনও বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।  শ্রীলঙ্কাকেও পিছনে ফেলে গত এক বছরে পাকিস্তানের মুদ্রাস্ফীতি বেড়েছে ৩৭.৯৭ শতাংশ। এই পরিস্থিতিতে আইএমএফের দিকে তাকিয়ে ছিল পাকিস্তান প্রশাসন। কিন্তু শরিফের আবেদন অগ্রাহ্য করে ঋণের আবেদন প্রত্যাখ্যান করেছে আইএমএফ। বিশেষজ্ঞদের মতে, এই অবস্থায় পাকিস্তানের পক্ষে ফের নতুন করে আবেদন করা ছাড়া আর কোনও রাস্তা নেই।