চিনের ভিসায় না, এশিয়ান গেমসে খেলতেই পারল না অরুণাচলের ৩ খেলোয়াড়

Written by SNS September 22, 2023 4:04 pm

দিল্লি, ২২ সেপ্টেম্বর– ভিসা জটিলতায় এশিয়ান গেমসে খেলতেই পারবেন না অরুণাচলের তিন খেলোয়াড়। ভিসা জটিলতার পেছনে অবশ্য রয়েছে চিন। চিনের  ভিসা না দেওয়াতেই এশিয়ান গেমস থেকে নাম প্রত্যাহার করতে বাধ্য হলেন ওই তিন খেলোয়াড়। তবে চিনের এই একরোখা ভাব মেনে নেবে না বলেই জানিয়েছে ভারত। পালটা ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিল নয়াদিল্লি। শুক্রবার বিদেশ মন্ত্রকের তরফে চিনকে কড়া বার্তা দিয়ে বলা হয়, দেশের স্বার্থ সুরক্ষিত রাখতে পালটা ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে ভারতের । প্রসঙ্গত, ভিসা নিয়ে টালবাহানার জেরে নির্ধারিত সময়ের অনেক দেরিতে হ্যাংঝৌ পৌঁছয় ভারতের ফুটবল দল।

জানা গিয়েছে, অরুণাচল প্রদেশের বাসিন্দা তিন উশু খেলোয়াড়ের ভিসার আবেদনে সিলমোহর দেয়নি চিন প্রশাসন। ফলে এশিয়ান গেমসের আয়োজকদের তরফে ছাড়পত্র পেলে, চিনে প্রবেশাধিকার মেলেনি তাঁদের। বাধ্য হয়ে তিন খেলোয়াড়কে ছাড়াই চিনে পৌঁছেছে ভারতীয় দল। চিনের  এই মনোভাবে এশিয়ান গেমসে নামার যোগ্যতা থাকা সত্ত্বেও দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না তিন খেলোয়াড়।

এই ঘটনার প্রেক্ষিতে চিনকে পালটা দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক। বিবৃতিতে বলা হয়েছে, চিনের এই কাজের প্রতিবাদ জানানোর জন্য চিন সফর বাতিল করেছেন ভারতের ক্রীড়ামন্ত্রী। সেই সঙ্গে কড়া বার্তা দিয়ে বলা হয়েছে, “দেশের স্বার্থ বজায় রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে ভারতের।”

এই খবর প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফেটে পড়ে ভারতীয় বিদেশ মন্ত্রক। মুখপাত্র অরিন্দম বাগচি বিবৃতি জারি করে বলেন, “ভারতীয় নাগরিকদের বাসস্থান বিচার করে বৈষম্যমূলক আচরণ একেবারে মেনে নেওয়া হবে না। অরুণাচল প্রদেশ ভারতের অখণ্ড অংশ ছিল, ভবিষ্যতেও থাকবে। বেছে বেছে কয়েকজন ভারতীয় ক্রীড়াবিদকে আটকে দেওয়া হয়েছে, এহেন আচরণের জন্য দিল্লি ও বেজিংয়ে চিনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করা হয়েছে। এশিয়ান গেমসের আদর্শেরও বিরোধিতা হয়েছে এই কাজে।”