মুখ্যমন্ত্রীর পদ কোনও ‘পৈতৃক সম্পত্তি’ নয়, কর্ণাটকের কুর্সি দখলের প্রশ্নে স্পষ্ট জবাব শিবকুমারের  

Written by SNS May 16, 2023 5:15 pm

বেঙ্গালুরু, ১৬ মে – মুখ্যমন্ত্রীর পদ কোনও ‘পৈতৃক সম্পত্তি’ নয় যে, তা ভাইবোনদের মতো ভাগ করে নেওয়া যাবে, এটা সরকার গঠনের বিষয় , সম্পত্তি নয় যে ভাগাভাগি করে নেওয়া যাবে।  কর্নাটকে সরকার গঠন এবং মুখ্যমন্ত্রীর পদ প্রসঙ্গে এমনটাই মন্তব্য করলেন কর্নাটক কংগ্রেসের সভাপতি ডিকে শিবকুমার। শিবকুমারকে জিজ্ঞাসা করা হয়, তিনি সিদ্ধারামাইয়ার সঙ্গে মুখ্যমন্ত্রিত্ব ভাগ করে নেবেন কি না। জবাবে তিনি বলেন, ‘‘ভাইবোনদের মতো পৈতৃক সম্পত্তি ভাগ-বাঁটোয়ারা করার বিষয় নয়। এটা সরকার গঠনের প্রশ্ন। এখানে ভাগাভাগির কোন প্রশ্ন নেই।  

কর্নাটকে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েও শান্তি নেই কংগ্রেসে। কর্ণাটকের মুখ্যমন্ত্রীর কুর্সিতে কে বসবেন সেই নিয়ে চাপান-উতোর প্রবল।  শিবকুমার নাকি সিদ্ধারামাইয়া তা নিয়ে জল্পনা-কল্পনাও তুঙ্গে। বৃহস্পতিবার শপথ গ্রহণ অনুষ্ঠান, সেকথা ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। তবে এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রী হিসেবে কাউকে মনোনীত করা হয়নি। এই নিয়ে সোমবারের পর মঙ্গলবারও দিল্লিতে কেন্দ্রীয় নেতৃত্বের বৈঠকে বসছে। সোমবার এই বৈঠকে ছিলেন না ডিকে শিবকুমার। তবে মঙ্গলবার এই বৈঠকে যোগ দিচ্ছেন তিনি । কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের তরফে জানানো হয়, মঙ্গলবারের মধ্যেই কর্নাটক মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। এই নিয়ে কর্নাটকের রাজ্য  রাজনীতিতে এখন টান টান উত্তেজনা।  

কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদের দৌড়ে রয়েছেন সিদ্ধারামাইয়া ও ডিকে শিবকুমার। এই দুই নেতাকে মুখ্যমন্ত্রী পদে দেখতে চেয়ে দুই ভাগে বিভক্ত কর্নাটক কংগ্রেস। একদল জানিয়ে দিয়েছে তাঁরা শিবকুমারকেই মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চান। বিপরীতে আরেক দল সিদ্ধারামাইয়ার পক্ষে। এই নিয়ে উভয় সঙ্কটে দল । ডিকে শিবকুমারের ভাইও সোমবার দিল্লিতে দাবি করেছেন, তাঁর দাদারই মুখ্যমন্ত্রী হওয়া উচিত। অন্যদিকে, শিবকুমার মুখে কিছু না বললেও স্পষ্ট করে দিয়েছেন তিনি দলের জন্য কতটা প্রয়োজনীয়। তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে সোমবার দাবি করেন, তাঁর হাত ধরেই কংগ্রেস কর্নাটকে ১৩৫ টি আসন পেয়েছে।

স‌োমবারই সিদ্ধারামাইয়াকে ‘শুভেচ্ছাবার্তা’ জানাতে দেখা যায় শিবকুমারকে। তার পর থেকেই গুঞ্জন শুরু হয় যে, সিদ্ধারামাইয়াকে মুখ্যমন্ত্রী পদে মনোনীত করার সিদ্ধান্তে তিনি সম্মতি জানিয়েছেন। এবং সে কারণেই শুভেচ্ছা জানান তিনি। তবে সেই জল্পনা উড়িয়ে শিবকুমার বলেন, ‘এই সব বাজে কথা। এখনও কিছু আলোচনা হয়নি। আমি সোনিয়া গান্ধি এবং কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে প্রতিশ্রুতি দিয়েছিলাম , আমি কর্নাটক কংগ্রেসের হাতে তুলে দেব। আমি কথা রেখেছি। এখন দলের শীর্ষ নেতৃত্ব সিদ্ধান্ত নেবে।’

দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার আগে শিবকুমার বলেছেন, দল তাঁর কাছে ঈশ্বর। তিনি বলেন, “ভগবান ও মা জানেন, তাঁর সন্তানদের কী দিতে হয়। আমি মন্দিরে ভগবানের সঙ্গে দেখা করতে যাচ্ছি। আমি একাই যাচ্ছি। আমাকে সাধারণ সম্পাদক একা দেখা করতে বলেছেন।” তিনি আরও বলেন, “আমরা ঐক্যবদ্ধ। আমাদের ১৩৫ জন বিধায়ক রয়েছে। ওরা আমাকে পছন্দ করুক বা না করুক, আমি সবার সঙ্গে আছি। আমি একজন দায়িত্বশীল মানুষ। আমি পিঠে ছুরি মারব না, আমি ব্ল্যাকমেইল করব না।” 

কর্নাটকের কুর্সি কার, কে হবেন মুখ্যমন্ত্রী , তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। মঙ্গলবারই সেই  সিদ্ধান্ত চূড়ান্ত  হতে পারে বলে রাজনৈতিক মহলের অনুমান।