অবশেষে মামার দেশে ‘সোনে কি চিড়িয়া’ 

Written by Sunita Das August 23, 2023 6:21 pm
সুনীতা দাস 
অবশেষে ইতিহাস গড়ল ভারত। চাঁদের মাটি ছুঁল চন্দ্রযান ৩ । নিজেদের দুরন্ত সাফল্যে যেন ফুটতে শুরু করেছে ইসরো। গোটা বিশ্ববাসী হৃদয় সেই সময় যেন থমকে গিয়েছিল যখন বুধবার সন্ধে ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি স্পর্শ করল চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। ২০ মিনিট ধরে চাঁদের ৩০ কিমি উপর থেকে ধীরে ধীরে নামতে-নামতে শেষ ১৫টা মিনিট যেন চ্যালেঞ্জটা ছিল গোটা ভারতের । কিন্তু সব চ্যালেঞ্জ পার করে ওই ১৫ মিনিটের বাধা টপকে চাঁদের মাটিতে নামল  চন্দ্রাযান-৩।
চাঁদ স্পর্শ করার পর ইসরো সহ গোটা দেশকে সংবর্ধনা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
দ্বিতীয় চন্দ্রযানের বিক্রম যে ভুল করেছিল, তা মনে রেখেই এবার সমস্ত খুঁটিনাটি দেখেই নিয়েছিল ইসরোর বিজ্ঞানীরা। একেবারে বিন্দুমাত্র ভুল যেন না থাকে তা মেনেই ভারতের চন্দ্রাভিযান সফল হল ।ইসরোর প্রাক্তন ডিরেক্টর প্রমোদ কালের মতে, চাঁদের দক্ষিণ মেরুর তাপমাত্রা মাইনাস ২৩০ ডিগ্রি পর্যন্ত নেমে যায়। তীব্র শীতে দক্ষিণ মেরুতে চন্দ্রযান চালানো সম্ভব নয়। এই কারণেই চন্দ্রযান অবতরণের জন্য এই সময় বেছে নেওয়া হল, যখন চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো থাকবে।

ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রাথমিকভাবে বিক্রম আর রোভারের সফট ল্যান্ডিং-এর পর ছোট ‘রকেট’ চালাতে হতে পারে ল্যান্ডারকে। চাঁদে নামার পর  ‘ডিপ স্পেস নেওয়ার্ক-এর মাধ্যমে তথ্য পাঠাতে পারবে না রোভার ‘প্রজ্ঞান।’

বিক্রম নিরাপদে চাঁদের নেমেছে, এরপর তার পেটের ভেতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। তার কাজ হবে চাঁদের দক্ষিণ মেরুর আঁধার পিঠে ঘুরে ঘুরে নুড়ি-পাথর কুড়নো, চাঁদের মাটি পরীক্ষা করা, চাঁদের গহ্বর বা ক্রেটারের ছবি তোলা এবং বরফের অস্তিত্ব আছে কিনা তা খুঁজে দেখা। এইসব কাজের পাশাপাশি, চাঁদের মাটিতে অশোক স্তম্ভ এবং ইসরোর প্রতীক চিহ্নও আঁকবে রোভার। অর্থাৎ চাঁদ জয় করে দেশের বিজয় চিহ্ন এঁকে দেবে প্রজ্ঞান।