দীর্ঘ ১৬ বছর পর রাজ্য ক্যাডার থেকে ডিভিসি-র চেয়ারম্যান পদ 

Written by SNS December 13, 2023 8:47 pm

কলকাতা, ১৩ ডিসেম্বর – দামোদর ভ্যালি কর্পোরেশনের নতুন চেয়ারম্যান নিযুক্ত হলেন সেপুরি সুরেশ কুমার। ১৯৮৮ ব্যাচের আইএএস অফিসার সুরেশ কুমারকে ডিভিসি-র চেয়ারম্যান পদে নিয়োগ করে  কেন্দ্র। 

পাওয়ার গ্রিড কর্পোরেশন অফ ইন্ডিয়ায় ডেপুটেশনে থাকা নরেশ সিংহ অবসর নেওয়ার পর গত ২৯ অগাস্ট থেকে ডিভিসি-র চেয়ারম্যানের পদটি শূন্য ছিল।  কেন্দ্র ১৬ বছরের দীর্ঘ ব্যবধানের পরে ডিভিসি-তে পশ্চিমবঙ্গ ক্যাডারের একজন আমলা নিযুক্ত করল। এর আগে ২০০৬ সালে ডিভিসি চেয়ারম্যানের পদে ছিলেন পশ্চিমবঙ্গ ক্যাডারের অসীম বর্মন।
প্রধানমন্ত্রীর অধীনস্থ কর্মী, জন অভিযোগ এবং পেনশন মন্ত্রক , কর্মী ও প্রশিক্ষণ বিভাগ গত ৯ ডিসেম্বর কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রককে একটি চিঠি দিয়ে জানায়, ডিভিসি-র চেয়ারম্যান পদে সেপুরী সুরেশ কুমারকে ২০২৬ সালের ৩১ মে , তাঁর অবসর নেওয়া পর্যন্ত ডিভিসি প্রধান হিসেবে নিয়োগ করেছে।
এই পদের জন্য বেশ কয়েকজন অভিজ্ঞ আমলা ছাড়াও আবেদন করেন ভারতীয় রাজস্ব পরিষেবা বিভাগের আধিকারিকও। গত ১৭ নভেম্বর নিয়োগ কমিটি সচিবালয়ের তরফে একটি বৈঠকে চেয়ারম্যানের নাম চূড়ান্ত করা হয়। বিদ্যুৎ ক্ষেত্রে তাঁর অভিজ্ঞতার নিরিখে আইআইটি মাদ্রাজের প্রাক্তন ছাত্র সুরেশ কুমারকে মনোনীত করা হয়। তিনি বাংলার বিদ্যুৎ সচিবের পদে ছিলেন।