সন্তানহারা মায়েদের জন্য ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটির ঘোষণা কেন্দ্রের

Written by Sunita Das September 3, 2022 5:38 pm

দিল্লি, ৩ সেপ্টেম্বর — সন্তানহারা মায়েদের মানসিক অবস্থার কথা ভেবে নয়া সিদ্ধান্ত নিল কেন্দ্র। এবার জন্মের সঙ্গে সঙ্গে সন্তানের মৃত্যু হলেও মাতৃত্বকালীন ছুটি পাবেন কেন্দ্র সরকারের মহিলা কর্মীরা। এমনই নয়া সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্রের কর্মীবর্গ বিভাগ ।  এই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্মীবর্গ দপ্তর জানিয়েছে, বেশ কিছুদিন ধরেই জন্মের পর সন্তানের মৃত্যু হলে ছুটির বিষয়ে স্পষ্ট নির্দেশিকা চেয়ে অনুরোধ আসছিল কেন্দ্রের কাছে। অনেকেই জন্মের পর সন্তানের মৃত্যু হলেও মাতৃত্বকালীন ছুটির দাবি জানাচ্ছিলেন। সবদিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সন্তানের জন্মের পর মৃত্যু হলেও মায়েদের ৬০ দিনের ছুটি দেওয়া হবে। তবে, নতুন এই নিয়ম চালু হবে শুধুমাত্র দুইয়ের কম জীবিত সন্তান থাকা অবস্থাতেই। দুটি সন্তান হওয়ার পর তৃতীয় সন্তানের ক্ষেত্রে কেউ এই সুবিধা পাবেন না।

কেন্দ্র জানিয়েছে, কোনও মহিলা সরকারি কর্মী মৃত সন্তান জন্ম দিলে বা জন্মের পরই তাঁর সন্তানের মৃত্যু হলে তাঁকে ৬০ দিনের এই বিশেষ ছুটি দেওয়া হবে। মূলত মানসিক ধাক্কা কাটিয়ে ওঠার জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। যদি কারও মাতৃত্বকালীন ছুটি আগেই শেষ হয়ে গিয়ে থাকে, তাহলেও তাঁকে এই ছুটি দেওয়া হবে। সেক্ষেত্রে আগের মাতৃত্বকালীন ছুটি অন্য ছুটির মধ্যে কাটিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য সরকারি নিয়ম অনুযায়ী, কর্মীরা সাধারণত ২৬ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পান। ২০১৬ সালে এই ছুটির পরিমাণ ১২ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৬ সপ্তাহ করা হয়।