নোট বন্দিতে মুখ পুড়ল কেন্দ্রের, ‘অস্বস্তিকর’ মত সুপ্রিম কোর্টের

Written by SNS November 10, 2022 4:42 pm
দিল্লি, ১০ নভেম্বর — ছয় বছর আগে ২০১৬ সালে আচমকা নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। গত সেপ্টেম্বরে এই সংক্রান্ত শুনানিতে রাজি হয় আদালত। ১২ অক্টোবরে হয় প্রাথমিক শুনানি। ওই দিন পাঁচ বিচারপতির বেঞ্চ জানায়, এই বিষয়ে জবাবদিহি করা কেন্দ্রের দায়িত্বের মধ্যে পড়ে। শীর্ষ আদালতের বিচারপতিদের বেঞ্চ নির্দেশ দেয়, নোট বাতিলের সিদ্ধান্তে দেশের আমজনতার আদৌ লাভ হয়েছে কি না, এই বিষয়ে ৯ নভেম্বরের মধ্যে হলফনামা মারফত জানাতে হবে মোদি সরকারকে। কিন্তু সেই হলফনামা দিতে গিয়ে সুপ্রিম কোর্টে মুখ পুড়ল কেন্দ্রের। 

গত শুনানিতে ৯ নভেম্বর বুধবারের মধ্যে এই বিষয়ে হলফনামা পেশ করতে বলা হয়েছিল কেন্দ্রকে। যদিও গতকাল হলফনামা জমা দিতে ব্যর্থ হয় সরকার পক্ষের আইনজীবীরা। এর পরেই কেন্দ্রের আচরণক্স ‘অস্বস্তিকর’, মন্তব্য করে আদালত। পাশাপাশি মামলার শুনানি আগামী ২৪ নভেম্বর পর্যন্ত মুলতুবি করে বিচারপতিদের বেঞ্চ।

যদিও গতকাল আদালতে জবাবদিহি করতে অসমর্থ হয় সরকার পক্ষ। কেন্দ্রের আইনজীবী অ্যাটর্নি জেনারেল কে ভেঙ্কটরমাণি হলফনামা পেশ করতে না পারার জন্য ক্ষমা চান। এবং আরও এক সপ্তাহ সময় প্রার্থনা করেন বিচারপতিদের কাছে। বিচারপতিরা ২৪ নভেম্বর অবধি হলফনামা পেশ করার সময় বাড়ান। পাশাপাশি কেন্দ্রের কাণ্ডজ্ঞান নিয়ে প্রশ্ন তোলেন। উষ্মা প্রকাশ করে আদালতের তরফে মন্তব্য করা হয়, এমন আচরণ ‘অস্বস্তিকর’।