শুধু আগষ্টের ‘বাতিল আবর্জনা’ বিক্রি করেই কেন্দ্রের ঘরে ৬০০ কোটি

Written by SNS September 12, 2023 6:11 pm

দিল্লি, ১২ সেপ্টেম্বর– চাঁদে মহাকাশ যান পাঠাতে ভারতের খরচ হয়েছে প্রায় ৬০০ কোটি। আর সেই ৬০০ কোটি এক মিনিটেই শুধু আবর্জনা থেকে রোজগার করে নিল ভারত। তাও শুধু আগস্ট পর্যন্ত জমে থাকা সরকারি অফিসের ‘আবর্জনা’ বিক্রি করে প্রায় ৬০০ কোটি টাকা আয় করে ফেলল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। বাতিল কাগজপত্র, ফাইল, অকেজো যানবাহন ইত্যাদি এই বিক্রির তালিকায় আছে। প্রশাসনিক দফতরগুলিতে সাফাই অভিযান চালাচ্ছে সরকার। আগামী ২ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবার একটি অভিযান চলবে। যার মূল লক্ষ্যই হল পরিচ্ছন্নতা। প্রশাসনে বিভিন্ন ঝুলে থাকা কাজ কমাতে এই অভিযানের আয়োজন। আগামী অক্টোবর মাসের মধ্যে আয়ের পরিমাণ হাজার কোটির গণ্ডি ছাড়িয়ে যেতে পারে।

উল্লেখ্য, গত বছর অক্টোবর মাসেও এমন একটি আয়োজন করা হয়েছিল। সে বার সরকার ৩৭১ কোটি টাকা আয় করেছিল। আগামী অক্টোবরে সরকারের লক্ষ্য অন্তত ৪০০ কোটি টাকা।

২০২১ সালে প্রথম এমন সাফাই অভিযান করেছিল সরকার। সে বছরের অক্টোবরে বাতিল কাগজপত্র থেকে ৬২ কোটি টাকা মিলেছিল। বিভিন্ন সরকারি দফতরের স্টিলের আলমারি খালি করা, বাজেয়াপ্ত করা যাবতীয় পুরনো গাড়ি নিলামে করা, এই অভিযানের কর্মসূচিতে রয়েছে। এখনও পর্যন্ত অপ্রয়োজনীয় ৩১ লক্ষটি সরকারি ফাইল আলমারি থেকে সরানো হয়েছে। ১৮৫ লক্ষ বর্গফুট জায়গা খালি হয়েছে গত দু’বছরে।

দ্বিতীয় দফার সাফাই অভিযানে কেন্দ্রীয় সরকারের ১.০১ লক্ষ অফিসের ঠিকানায় ঢুঁ মেরেছিলেন আধিকারিকেরা। তৃতীয় দফায় প্রায় দেড় লক্ষ ঠিকানায় জায়গা খালি করতে যাওয়া হবে বলে জানা যাচ্ছে। এই অভিযানে সরকারের সব ক’টি দফতরই অংশ নিচ্ছে।