‘অমৃত ভারত স্টেশন স্কিম’ এ অত্যাধুনিক ১২৭৫টি রেল স্টেশন

Written by SNS June 2, 2023 3:46 pm

দিল্লি, ২ জুন– প্রতিদিন কোটি-কোটি রেলযাত্রীদের  স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে দেশের ১২৭৫টি স্টেশনের হাল ফেরাতে তৎপর কেন্দ্র। তার জন্য আনা হচ্ছে ‘অমৃত ভারত স্টেশন স্কিম প্রকল্প’। এই প্রকল্পের আওতায় আনা হবে মোট ১২৭৫টি স্টেশন। রেলমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে সাংসদদের বৈঠকের পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিদিন গড়ে ১.৮ কোটি মানুষ ভারতীয় রেলে যাতায়াত করেন। তাঁদের সুবিধার্থেই এই সিদ্ধান্ত।

নতুন এই প্রকল্পের মাধ্যমে মূলত যাত্রীদের খাবার পরিবেশনের কথা মাথায় রাখতে চাইছে কেন্দ্র। বৈঠকের পর সরকারি বিবৃতিতে বলা হয়েছে, স্টেশনগুলিতে বিশেষ খবারের দোকান তৈরি করবে রেল মন্ত্রক। অথবা ভ্রাম্যমাণ দোকানের ব্যবস্থা করা হবে। বিশেষ করে জৈনদের জন্য খাবারের ব্যবস্থা থাকবে। এছাড়াও স্টেশনে থাকবে ফুড প্লাজা, রিফ্রেশমেন্ট রুম। ভারতের নানা স্টেশনে ৯৩৪২টি ছোট খাবারের দোকান ও ৫৮২টি বড় খাবারের দোকান তৈরি হবে। 

অমৃত ভারত স্টেশন স্কিম নিয়ে আলোচনায় উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব । এছাড়াও বেশ কয়েকজন সাংসদও এই বৈঠকে হাজির ছিলেন। ইতিমধ্যেই মধ্যপ্রদেশের রানি কমলাপতি, গুজরাটের গান্ধীনগর ও কর্ণাটকের এম বিশ্বেশ্বরাইয়া- এই তিনটি স্টেশনে পরীক্ষামূলকভাবে নতুন প্রকল্পের কাজ শুরু হয়েছে। সেখান থেকে অনুপ্রাণিত হয়েই দেশজুড়ে নানা স্টেশনকে নতুন প্রকল্পের আওতায় আনা হয়েছে।