‘জমির বিনিময়ে চাকরি’ দুর্নীতিকাণ্ডে রাবড়ী দেবীর বাড়িতে সিবিআই হানা 

Written by SNS March 6, 2023 4:53 pm

পাটনা, ৬ মার্চ — বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবীর বাড়িতে সোমবার সকালে হানা দিল  সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর , রেলে চাকরি  দুর্নীতিকাণ্ডে রাবড়ী দেবীকে জিজ্ঞাসাবাদ করা হয়। সকাল থেকেই পটনায় রাবড়ীর বাড়ির সামনে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়। রাবড়ী দেবীর পুত্র, আরজেডি নেতা তেজস্বী যাদব বর্তমানে বিহারের উপমুখ্যমন্ত্রী। সম্প্রতি সিবিআই এবং ইডির মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ব্যবহার করে বিরোধীদের হেনস্থা করা হচ্ছে অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দেন  ৯ বিরোধী নেতানেত্রী। তাঁদের মধ্যে তেজস্বীও ছিলেন। উল্লেখ্য,  চিঠি পাঠানোর পরই রাবড়ী দেবীর বাড়িতে হানা দিল সিবিআই।

সূত্রের খবর, সিবিআই আধিকারিকরা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন কেলেঙ্কারি মামলায় রাবড়ি দেবীকে জিজ্ঞাসাবাদ করছিলেন। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রথম ইউপিএ আমলে লালুপ্রসাদ যাদব রেলমন্ত্রী থাকাকালীন তাঁর স্ত্রী রাবড়ি দেবীর বিরুদ্ধে বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের গ্রুপ ডি পদে চাকরি দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। অভিযোগ , অবৈধ উপায়ে চাকরি পাইয়ে দেওয়ার বিনিময়ে চাকরিপ্রার্থীদের কাছ থেকে মোটা টাকা বা জমি নিয়েছিলেন লালুর পরিবারের সদস্যেরা এবং ঘনিষ্ঠ নেতারা। ঘটনার তদন্তে ২০২২-এর  ২০ মে সিবিআই পটনা, দিল্লি-সহ দেশের মোট ১৫টি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল। এর পর অগস্টে অভিযান চালানো হয় আরজেডির একাধিক নেতার বাড়িতে। 

ফেব্রুয়ারি মাসে ‘জমির বিনিময়ে চাকরি’ মামলায় আরজেডি প্রধান লালুপ্রসাদ, তাঁর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী-সহ মোট ১৬ জন অভিযুক্তের বিরুদ্ধে সমন জারি করে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। সিবিআইয়ের পেশ করা চার্জশিটের ভিত্তিতে আগামী ১৫ মার্চের মধ্যে লালুদের জবাব তলব করা হয়।

সোমবার যখন পাটনায় রাবড়ি দেবীর বাসভবনে সিবিআই তাঁকে জেরা করছিলেন, সেইসময় বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব এবং রাজ্যের বন ও পরিবেশ মন্ত্রী তেজপ্রতাপ যাদবও সেখানে উপস্থিত ছিলেন। জেরার সময় যাদব পরিবারের আইনজীবীও ছিলেন।সোমবার পাটনার বাসভবনে জিজ্ঞাসাবাদের পরে রাবড়ি দেবীকে ভবিষ্যতে ফের জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে খবর। এইজন্য তাঁকে সিবিআই অফিসেও ডাকা হতে পারে।