অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদে সিবিআইয়ের কোনও বাধা নেই, রায় শীর্ষ আদালতের 

Written by SNS May 26, 2023 2:33 pm

কলকাতা, ২৬ মে – শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত কুন্তল ঘোষের চিঠি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদে সিবিআইয়ের কোনও বাধা নেই। শুক্রবার এই মামলার শুনানি হয়। শুনানিতে কলকাতা হাইকোর্টের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট। তবে অভিষেককে বিচারপতি অমৃতা সিনহার ২৫ লক্ষ টাকা জরিমানায় নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট। এই মামলার পরবর্তী শুনানি ১০ জুলাই। শুক্রবার সুপ্রিম কোর্টে বিচারপতি জেকে মাহেশ্বরী এবং বিচারপতি পিএস নরসিমহার অবকাশকালীন বেঞ্চ জানায়, তদন্তে এখনই হস্তক্ষেপ করবে না আদালত। এদিকে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নতুন মামলা দায়ের করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য। মামলা দায়েরের অনুমতি চান রাজ্যের আইনজীবী কপিল সিব্বল। শীর্ষ আদালত অনুমতি দিয়েছে। গরমের ছুটির পর মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে।

দ্রুত শুনানির আর্জি নিয়ে কুন্তল ঘোষের চিঠি মামলায় আগেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই আর্জি সুপ্রিম কোর্টে মঞ্জুর হয়নি। গত শনিবার অভিষেককে ৯ ঘণ্টা ৪০ মিনিট জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয়তদন্তকারী সংস্থা। এরপরই তিনি সুপ্রিম কোর্টে বিচারপতি অনিরুদ্ধ বসু এবং সঞ্জয় কারোলের অবকাশকালীন বেঞ্চে আর্জি জানান।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তৃণমূলের বহিষ্কৃত যুবনেতা কুন্তল ঘোষ অভিযোগ করেছিলেন , দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি এবং সিবিআই তাঁকে জেরার সময় অভিষেকের নাম বলার জন্য চাপ দিচ্ছেন। অভিযোগ জানিয়ে নিম্ন আদালতে চিঠিও দেন কুন্তল। তারপর পুলিশি হস্তক্ষেপ চেয়ে সেই চিঠি পৌঁছায় হেস্টিংস থানায়। এই মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ ছিল, কেন্দ্রীয় সংস্থা চাইলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদ করতেই পারে।

হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে সরাসরি সুপ্রিম কোর্টে যান অভিষেক। তার পর সুপ্রিম কোর্ট মামলার বেঞ্চ বদলে দেয়। শুনানি হয় বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। বিচারপতি সিনহাও সিবিআই জিজ্ঞাসাবাদ সংক্রান্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখেন। এছাড়াও অভিষেক ও কুন্তলকে ২৫ লাখ করে জরিমানা করা হয়। তারপরই সিবিআই অভিষেককে নিজাম প্যালেসে ডেকে পাঠায়। পাল্টা অভিষেকের অভিযোগ ছিল যে, এক দিনেরও কম সময় নিয়মবিরুদ্ধভাবে তাঁকে ডেকে পাঠানো হয়েছে। তবে  সুপ্রিম কোর্ট এদিন অভিষেককে কেন্দ্রীয় এজেন্সির জিজ্ঞাসাবাদের উপর কোনও স্থগিতাদেশ দেয়নি। তবে জরিমানার উপর স্থগিতাদেশ দিয়েছে।