জম্মু কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিককে জিজ্ঞাসাবাদ করতে তাঁর বাসভবনে হাজির সিবিআই 

Written by SNS April 28, 2023 6:49 pm
শুক্রবার জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিকের বাড়িতে পৌঁছে গেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। বিমা দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাঁর বাড়িতে হাজির হন সিবিআই আধিকারিকরা। এদিন সকাল ১১টা ৪৫ মিনিট নাগাদ দিল্লির আরকে পুরম এলাকায় সত্যপাল মালিকের বাসভবনে যান গোয়েন্দারা। জম্মু ও কাশ্মীরের বিমা কেলেঙ্কারি সংক্রান্ত মামলায় তাঁকে ঘুষ দেওয়ার প্রস্তাব দেওয়া হয় বলে অভিযোগ।

বিমা কেলেঙ্কারি সংক্রান্ত বিষয়ে সত্যপাল মালিককে জিজ্ঞাসাবাদ করতে সিবিআই আধিকারিকরা তাঁর বাড়িতে যান। সিবিআই সূত্রে খবর, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল এখনও পর্যন্ত মামলার সন্দেহভাজন কেউ নন। এই নিয়ে দ্বিতীয়বার প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিককে জেরা করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই ।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের সরকারি কর্মীদের জন্য একটি মেডিক্যাল স্কিম চালু করে রিলায়েন্স। ২০১৮ সালে তখন রাজ্যপাল ছিলেন সত্যপাল মালিক। বিমা স্কিমটিতে গরমিলের অভিযোগ তুলে তিনি সেই সংক্রান্ত চুক্তি বাতিল করেছিলেন। এই মামলায় অনিল আম্বানির রিলায়েন্স জেনারেল বিমা এবং ত্রিনিতি রিইনসিওরেন্স ব্রোকারের বিরুদ্ধে এফআইআর দায়ের করে সিবিআই। সেই মামলা সংক্রান্ত বিষয়ে সত্যপাল মালিককে সম্প্রতি সমন পাঠায় সিবিআই। শুক্রবার, ২৮ এপ্রিলই তাঁকে তলব করা হয়েছিল। তবে তিনি হাজির না হওয়ায় সত্যপালের বাড়িতে পৌঁছে যান সিবিআই আধিকারিকরাই।

সম্প্রতি মোদি সরকারের বিরুদ্ধে মন্তব্য করে খবরের শিরোনামে আসেন সত্যপাল মালিক। একের পর এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে এনেছিলেন সত্যপাল । পুলওয়ামা নিয়েও বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগেন তিনি। তিনি বলেন, “আমি এটা বলতে পারি, দুর্নীতির প্রতি প্রধানমন্ত্রীর খুব একটা সমস্যা নেই।” সত্যপাল আরও বলেন, কাশ্মীর উপত্যকার পুলওয়ামাতে যে সন্ত্রসাবাদী হানা হয়েছিল, সে সম্পর্কে কোনও কথা বলতে দেননি মোদি । দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রাক্তন রাজ্যপালের অভিযোগ নিয়ে শোরগোল পড়ে যায় দেশে। আর তার পরই তাঁকে রিলায়েন্সের বিমা দুর্নীতিতে ৩০০ কোটির ঘুষ মামলায় সমন পাঠানো হয়। ওয়াকিবহাল মহলের অনুমান,  পুলওয়ামার ঘটনা নিয়ে মুখ খোলায় সত্যপাল মালিককে তলব করা হয়েছে।
এর আগে গত ২১ এপ্রিল বীমা মামলায় তাকে তলব করা হয়।  ব্যক্তিগত কাজ থাকায় তিনি সিবিআইকে জানান ২৭ থেকে ২৯ পর্যন্ত তাঁর সময় রয়েছে সেই মতো ২৮ তারিখ মালিকের বাসভবনে পৌঁছে যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 
বীমা মামলায় সত্যপাল মালিককে গত বছরও জিজ্ঞাসাবাদ করে সিবিআই।  কিরু জলবিদ্যুৎ প্রকল্পের নির্মাণকাজে দুর্নীতির অভিযোগ নিয়ে তাঁকে জেরা করা হয়।