হিলারি’র আঘাতে লণ্ডভণ্ড ক্যালিফোর্নিয়া

Written by SNS August 21, 2023 6:47 pm

ক্যালিফোর্নিয়া – গ্রীষ্মমন্ডলীয় ঝড় হিলারি স্থানীয় সময় রোববার মেক্সিকো থেকে ধেয়ে এসে ক্যালিফোর্নিয়ার উপকুলে আছড়ে পড়ে। এর প্রভাবে ভারী বৃষ্টিপাত হয়েছে। যুক্তরাষ্টের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ক্যালিফোর্নিয়ায় ব্যাপক প্রাণহানির ও বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে।ইতোমধ্যেই উপকূলীয় জনগণকে নিরাপদ-স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। স্থানীয় মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে কারণ, ক্যালিফোর্নিয়ার ওজাই শহরের কাছে ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প ও অনুভূত হয়েছে। তবে ঘূর্ণিঝড় ও ভূমিকম্পে হতাহত অথবা ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।

রোববার মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া থেকে হিলারি ঘণ্টায় ৩৫ কিলোমিটার বেগে উপদ্বীপের দিকে ধেয়ে আসছিল। রোববার বিকেলে ঘণ্টায় ৬০ মাইল বেগে ক্যালিফোর্নিয়ার উপকুলে আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্বিক জরিপ বিভাগ জানিয়েছে, ‘সোমবার পর্যন্ত বাজা ক্যালিফোর্নিয়া এবং যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমের কিছু অংশে বিপর্যয়ের এবং প্রাণ নাশের সতর্কতা জারি করা হয়েছে।’

লস অ্যাঞ্জেলসের মেয়র কারেন বাস সতর্ক করেছেন, ‘এটি একটি নজিরবিহীন আবহাওয়ার ঘটনা’

সমুদ্র সৈকতগুলো আগে থেকেই বন্ধ করে দেওয়ার এবং লোকজনকে প্রয়োজনীয় পানি ও শুকনো খাবার মজুত রাখার ও নির্দেশ দেওয়া হয়েছিল। কিছু এলাকায় আকস্মিক বন্যা এমনকি টর্নেডো সতর্কতা জারি করা হয়েছে।