হকারদের সরানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের 

Written by SNS September 27, 2023 8:27 pm

কলকাতা, ২৭ সেপ্টেম্বর –  শহরের হকারদের নিয়মে বাঁধতে নানা সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা পুরসভা। এবার দুর্গাপুজোর আগে মহানগরীর হকারদের নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এদিন কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, কলকাতা পুরসভা এলাকায় বেআইনি দখলদারি চিহ্নিত করে ৬ সপ্তাহের মধ্যে তাদের সরিয়ে দিতে হবে। এমনকী কলকাতা পুরসভা এলাকার বাইরে শহরের কোথায়, কত হকার আছে বিস্তারিত জানিয়ে কলকাতা হাইকোর্টে রিপোর্ট পেশ করতে হবে। কলকাতা পুরসভাকে এই তথ্য লিখিত আকারে পেশ করতে বলেছে কলকাতা হাইকোর্ট। 

বারবার বলা সত্ত্বেও তুলে দেওয়ার পরও সেখানে আবার  বসে যান হকাররা।  কিছু ক্ষেত্রে হকারদের প্রাধান্য দেওয়ার অভিযোগ উঠেছে কলকাতা পুরসভার বিরুদ্ধে। এই নিয়ে বুধবার ক্ষোভ প্রকাশ করেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। হকারদের রাস্তা দখলের দৃশ্য দেখে কলকাতা পুরসভার আইনজীবীর উদ্দেশে প্রধান বিচারপতির মন্তব্য, ‘‌বিষয়টা একটু দেখুন। নির্বাচিত প্রতিনিধিরা এবার নিজেরা সিদ্ধান্ত নিন। এটা নিয়ে রাজনীতি করবেন না। রাজনীতিতে জড়িয়ে গেলে আর কোনও কাজ হবে না।’‌

এদিকে শহরের গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে বসে রয়েছে হকাররা। তুলতে গেলে প্রবল বাধার সম্মুখীন হতে হচ্ছে। এই পরিস্থিতিতে হকারদের সরিয়ে দেওয়া নিয়ে বৈঠকে বসে টাউন ভেন্ডিং কমিটি।  কলকাতা পুরসভায় বৈঠকও করা হয়। নতুন করে কোনও হকারদের বসতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেয় কলকাতা পুরসভা। কিন্তু তারপরও সমস্যা মেটেনি। নতুন নিয়মে, বেআইনিভাবে বসা কোনও হকারদের বিরুদ্ধে এবার সরাসরি পদক্ষেপ করতে পারবে কলকাতা পুলিশ।
এদিকে দুর্গাপুজোয় হকারি করতে না পারলে রুজি–রোজগারে প্রভাব পড়বে ।  ‘‌শপিং হাব’‌ বলে পরিচিত ধর্মতলার গ্র্যান্ড হোটেলের নীচের হকারদের নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। সেপ্টেম্বর মাসে কলকাতা পুরসভাকে বিচারপতি নির্দেশ দেন, গ্র্যান্ড হোটেলের সামনে থাকা ফুটপাথ থেকে হকার সরাতে হবে।  বিচারপতি অমৃতা সিনহা কলকাতা পুরসভাকে জানিয়ে দেন নতুনভাবে এই হকারদের কোনও লাইসেন্স দেওয়া যাবে না।