২০৩০ সালের মধ্যে দেশের নির্মাণ খাতে ১০ কোটি কর্মসংস্থান হবে তরুণদের জন্য।

Written by SNS August 5, 2023 11:53 am

ভারত:- ভারতের অর্থনীতি দ্রুতগতিতে বেড়ে চলেছে। এর পাশাপাশি বাড়ছে দেশের নির্মাণ খাতও। সূত্রের খবর, এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে দেশের নির্মাণ খাতে ১০ কোটি কর্মসংস্থান হবে। তরুণদের জন্য এটা দারুণ খবর। জানা গিয়েছে, নাইট ফ্রাঙ্ক ইন্ডিয়া এবং রয়্যাল ইনস্টিটিউশন অফ চার্টার্ড সার্ভেয়ার্স এর প্রতিবেদনে বলা হয়েছে যে নির্মাণ খাত হবে যুবকদের দ্বিতীয় বৃহত্তম নিয়োগকারী। বর্তমানে ৭.১ কোটি মানুষ নির্মাণ খাতে কাজ করছে। ২০২৩ সালের মধ্যে এই সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। রিপোর্ট অনুযায়ী, ভারতের রিয়েল এস্টেট সেক্টরের আউটপুট ২০৩০ সালের মধ্যে ১ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে বলে অনুমান করা হয়েছে।  আগামী দিনে দক্ষ জনবলের চাহিদা বাড়বে
নির্মাণ খাতে দক্ষ যুবকরা বেশি কর্মসংস্থান পাবে। ভারতের রিয়েল এস্টেট এবং অবকাঠামো খাত যেমন বাড়তে থাকবে, দক্ষ কর্মীর চাহিদা বাড়বে।
ভারতের নির্মাণ শিল্প দ্বিতীয় বৃহত্তম নিয়োগকারী। ২০২৩ সালে, এটি ৭.১ কোটি মানুষকে কাজ দিয়েছে। দক্ষ জনবলের চাহিদা আসবে ডেভেলপার এবং নির্মাণ কোম্পানি থেকে। এর পরিপ্রেক্ষিতে সরকার যুবসমাজকে দক্ষ করে তোলার পরিকল্পনা চালাচ্ছে। সূত্রের খবর,  ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিল অনুমান করে যে নির্মাণ শিল্পে কর্মরত মোট লোকের ৮৭ শতাংশ রিয়েল এস্টেটে কাজ করে। ১৩ শতাংশ অবকাঠামো খাতে নিযুক্ত।