ফেলে যাওয়া আফগান কন্যাকে পাসপোর্ট দেওয়ার নির্দেশ বম্বে হাইকোর্টের

Written by SNS February 18, 2023 6:22 pm
মুম্বই, ১৮ ফেব্রুয়ারি– আফগানে দ্বিতীয়বারের জন্য তালিবান এসেই মুম্বই আসেন এক দম্পত্তি। এখানে জন্ম দেন এক শিশুকন্যার। কিন্তু জন্মের পরই তাকে ফেলে রেখে পালিয়েছে মা-বাবা। এক সমাজসেবী সংস্থা সেই শিশুটির দায়িত্বে এবং তারাই কোর্টের দ্বারস্থ হয়। সেই মামলায় ভিনদেশি সেই ‘আফগান’ কন্যাকে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার নির্দেশ দিল আদালত। শুধু তাই নয়, দ্রুত ওই শিশুটিকে পাসপোর্টও দিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। সম্প্রতি এই মামলায় একাধিক নির্দেশ দিয়েছে বম্বে হাইকোর্ট। ওই শিশুটিকে পাসপোর্ট দিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে নির্দেশ দিয়েছেন বিচারপতি জিএস প্যাটেল ও বিচারপতি নীলা গোখলের ডিভিশন বেঞ্চ।
আদালতের তরফে বলা হয়েছে, ভারতে জন্মগ্রহণ করায় আইনগতভাবে ওই শিশুটি এদেশেরই নাগরিক। ফলে নাগরিকত্ব সংক্রান্ত যাবতীয় নথি শিশুটিকে দিতে হবে।
উল্লেখ্য, এই শিশুটিকে দত্তক নিতে আগ্রহ প্রকাশ করেছেন অনেকে। নাগরিকত্ব সংক্রান্ত যাবতীয় নথি না এলে অবশ্য শিশুটিকে দত্তক নেওয়া যাবে না। রায়তে স্পষ্ট জানিয়ে দিয়েছে বম্বে হাইকোর্ট।
দেড় বছরের আফগান কন্যাকে পাসপোর্ট দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে ইতিমধ্যেই নোটিশ পাঠিয়ে দিয়েছে বম্বে হাইকোর্ট। বিষয়টি তত্ত্বাবধান করবেন অতিরিক্ত সলিসিটার জেনারেল অনিল সিং বা তাঁর দফতরের কোনও আইনজীবী। এই মর্মেও নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। জানিয়েছেন আবেদনকারীদের আইনজীবী রাধিকা সামন্ত।