বলিউডের নব দম্পত্তির ঝুলিতে চলচিত্র জগতের জয়তিলক 

Written by SNS February 21, 2023 6:02 pm

মুম্বাই ,২১ ফেব্রুয়ারি — গাঙ্গুবাঈ আর শিবা-র জন্য দাদাসাহেব ফালকে পুরস্কার অস্কারের দৌড় থেকে ছিটকে গিয়েছে সম্প্রতি। বিতর্কও কম হয়নি সিনেমাটি নিয়ে। তবে এবার সমোলচকের মুখে তালা লাগিয়ে দিল দাদা সাহেব ফালকে পুরস্কার তার ঝুলিতে । সিনেমাটির মুকুটে জুড়ল নতুন পালক। এবার ‘দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ  সেরা ছবির শিরোপা জিতল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’।

শুধু তাই নয়। এই চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতা হয়েছেন অনুপম খের। যিনি ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছিলেন। তবে শুধুমাত্র এই ছবির জন্য নয়, ‘কার্তিকেয় ২’ এবং ‘উঁচাই’-র জন্যও তাঁকে এই সম্মান দেওয়া হয়েছে। 

তবে দাদা সাহেব ফলকের চমক এখানেই শেষ নয়। কাপুর দম্পত্তিঝুলিতে সেরার উপহার। ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান শিবা ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতে নেন রণবীর। আর গঙ্গুবাই কাথিয়াওয়ারিতে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেন আলিয়া । রণবীর উপস্থিত ছিলেন না, তাই আলিয়া ভাটই দু’টি পুরস্কার গ্রহণ করেন।

যদিও ব্রহ্মাস্ত্র ছবির জন্য রণবীর কপুরের দাদা সাহেব ফালকে পুরস্কার জেতা নিয়ে সমালোচনা শুরু হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায় । তিনি নিঃসন্দেহে ভালো অভিনেতা। সেই কথা স্বীকার করেছেন নেটিজেনরা। তবে ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ান শিবা ছবির জন্য রণবীর দাদা সাহেব ফালকে পুরস্কার জেতায় আপত্তি রয়েছে অনেকেরই। 

সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন আর বালকি। তিনি পুরস্কৃত হয়েছেন চুপ: রিভেঞ্জ অফ দ্য আর্টিস্ট ছবির জন্য। মোস্ট প্রমিসিং অ্যাক্টরের অ্যাওয়ার্ড পেয়েছেন ঋষভ শেট্টি। যুগযুগ জিও ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন মণীশ পল।
এদিকে ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পুরস্কৃত করা হয়েছে কিংবদন্তী অভিনেত্রী রেখাকে। আর সংগীত জগতে অবদানের জন্য দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে হরিহরণকে।
দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ডের মঞ্চে সেরা ওয়েব সিরিজ নির্বাচিত হয়েছে রুদ্র: দ্য এজ অফ ডার্কনেস। ভেরিয়া ছবির জন্য ক্রিটিকস বেস্ট অ্যাক্টরের পুরস্কার জিতে নিয়েছেন বরুণ ধাওয়ান। মোস্ট ভার্সেটাইল অ্যাক্টর অফ দ্য ইয়ারের তকমা জিতেছেন অনুপম খের। দ্য কাশ্মীর ফাইলসের জন্য পুরস্কার জেতেন তিনি।
মাইয়া ম্যায়নু গানের জন্য সেরা সংগীত শিল্পী (পুরুষ) ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন সাচেত টন্ডন। মেরি জান গানটির জন্য সেরা মহিলা সংগীত শিল্পীর তকমা জিতে নিয়েছেন নীতি মোহন। বিক্রম বেদার জন্য সেরা সিনেমাটোগ্রাফারের পুরস্কার জিতেছেন পিএস বিনোদ।
ফিল্ম অফ দ্য ইয়ার নির্বাচিত হয়েছে আরআরআর । সেরা টেলিভিশন শোর তকমা জিতেছে অনুপমা। টিভির অভিনেতার তকমা জিতেছেন জৈন ইমাম। ফনা- ইশক মে মরজাওয়া ধারাবাহিকের জন্য ওই পুরস্কার জেতেন তিনি। নাগিন সিরিয়ালের জন্য সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন তেজস্বী প্রকাশ।