কোচবিহার পৌঁছল বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিম, নন্দীগ্রামে তৃণমূলের প্রতিনিধি দল

Written by SNS July 14, 2023 3:17 pm

কোচবিহারের হিংসা কবলিত এলাকায় পৌঁছল বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিম। শুক্রবার সকালে উত্তরবঙ্গ এক্সপ্রেসে কোচবিহারে পৌঁছন প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের নেতৃত্বে টিমের সদস্যরা। বিপরীতে বিজেপির বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিধানসভা কেন্দ্র নন্দীগ্রামে যাচ্ছেন তৃণমূলের প্রতিনিধি দল। দলের নেতৃত্বে রাজ্যের মন্ত্রী শশী পাঁজা, মুখপাত্র কুণাল ঘোষ প্রমুখ।

বৃহস্পতিবার বাসন্তীতে যাওয়ার আগে রাজ্যপালের সঙ্গে দেখা করেন প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের নেতৃত্বে ফ্যাক্ট ফাইন্ডিং টিমের সদস্যরা। পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে হিংসা ও সন্ত্রাসের অভিযোগ জানান রাজ্যপালের কাছে।পাশাপাশি বাংলার ‘গণতন্ত্র’ নিয়ে প্রশ্ন তুলে রবিশঙ্কর বলেছিলেন, ‘৩৫৫-এর দাবি যুক্তি সঙ্গত’। বাসন্তীতে গিয়ে প্রবল বিক্ষোভের মুখে পড়তে হয় বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে। গ্রামবাসীদের প্রশ্ন, হিংসার সময় কাউকে দেখতে পাওয়া যায় না কেন?  ইতিমধ্যেই কোচবিহারের সন্ত্রাস কবলিত এলাকায় পৌঁছল বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিম। পঞ্চায়েত নির্বাচনে সন্ত্রাসে আক্রান্তদের সঙ্গে কথা বলার প্রস্তুতি নিয়েছেন তাঁরা। তবে এখানে হেরেছে বিজেপি।

এদিন রবিশঙ্করের নেতৃত্বে ফ্যাক্ট ফাইন্ডিং টিমের সদস্যরা যখন কোচবিহারের হিংসা কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শনে ব্যস্ত,  তখন নন্দীগ্রাম বাসস্ট্যান্ডে পাল্টা কর্মসূচি পালন করবে তৃণমূল। দলীয় সূত্রের খবর, সেখানে একটি মিছিল হওয়ার কথা। শশী পাঁজা, কুণাল ঘোষের নেতৃত্বে তৃণমূলের প্রতিনিধি দলের সদস্যরা নন্দীগ্রাম-১ এবং ২ নম্বর ব্লকে দলের আক্রান্ত কর্মীদের বাড়িও যাওয়ার কথা। রাজনৈতিক মহলের অভিমত, পাল্টা হিসেবে সন্ত্রাসের প্রশ্নে শুক্রবার নন্দীগ্রাম থেকে বিজেপির বিরুদ্ধে সরব হবে তৃণমূল।

ভোট ঘোষণা হওয়ার পর থেকে শুরু হয় অশান্তির ঘটনা। ভোট মিতে গেলেও বিচ্ছিন্নভাবে হিংসার ঘটনা ঘটে চলেছে। অশান্তির পরিবেশ ক্রমেই বাড়ছে বলেই মনে করছে বিজেপি। পঞ্চায়েত নির্বাচনে হিংসা হয়েছে বলে অভিযোগ তুলে কেন্দ্রীয় ফ‌্যাক্ট ফাইন্ডিং টিম কলকাতায় এসে শুরু থেকেই তৃণমূল কংগ্রেসের প্রবল সমালোচনা করতে থাকে। যা গ্রামবাংলার মানুষ ভালভাবে নেননি। পাল্টা হিসেবে রাজ্যের হিংসা পরিস্থিতির জন্য বিরোধীদের তুলোধনা করে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘পরিকল্পিতভাবে হিংসার ঘটনা ঘটিয়ে বাংলার বদনাম করে বেড়াচ্ছে, আবার ফ্যাক্ট ফাইন্ডিং টিম পাঠাচ্ছে।’

অন্যদিকে বিজেপির এই ফ্যাক্ট ফাইন্ডিং টিমে রয়েছেন বিজেপি সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ, মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার ও বিজেপি সাংসদ সত্যপাল সিং, রাজদীপ রায়, রেখা ভার্মা এবং উত্তরপ্রদেশের প্রাক্তন ডিজিপি ও বিজেপির রাজ্যসভার সাংসদ ব্রিজলাল। 

শুক্রবার নিজেদের পূর্বনির্ধারিত কর্মসূচি নিয়ে বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিম পৌঁছয় কোচবিহারে। এদিন কোচবিহারের দিনহাটা-সহ একাধিক জায়গায় যাওয়ার কথা আছে তাঁদের। এমনকী নির্বাচনে আক্রান্তদের সঙ্গে কথা বলে রিপোর্ট তৈরি করবেন তাঁরা। তারপর শুক্রবার বিকেলে নয়াদিল্লি উড়ে যাবেন রবিশংকর প্রসাদ এবং সদস্যরা। নয়াদিল্লি গিয়ে কেন্দ্রীয় নেতৃত্বকে বাংলার পরিস্থিতি নিয়ে বিস্তারিত রিপোর্ট দেবেন তাঁরা। এই গোটা পরিস্থিতি নিয়ে রাজ্যের পরিষদীয়মন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায়ের তোপ, ‘‌বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং কমিটিতে রাজ্যপালেরও অন্তর্ভূক্ত হওয়া উচিত। তাঁর মণিপুরে পর্যন্ত যাওয়া উচিত। কারণ উনি তো রাজনৈতিক কর্মীর মতোই কাজ করছেন।’‌