প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢালাও প্রশংসা করলেন বিল গেটস 

Written by SNS March 4, 2023 3:27 pm

দিল্লি : ৪ মার্চ, ২০২৩ —  ‘‘ভারত সম্পর্কে আমি আগের চেয়েও বেশি আশাবাদী’’ –  শনিবার মোদির সঙ্গে বৈঠকের পরে এমনটাই বললেন মাইক্রোসফ্‌টের প্রতিষ্ঠাতা বিল গেটস। গেটস তাঁর ব্লগে জানিয়েছেন, স্বাস্থ্যক্ষেত্রে উন্নয়নমূলক কাজ, জলবায়ু পরিবর্তন, আসন্ন জি-২০ শীর্ষবৈঠক-সহ নানা বিষয়ে মোদীর সঙ্গে তাঁর কথা হয়েছে। তিনি লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতে স্বাস্থ্য পরিষেবার উন্নয়নে দক্ষতার প্রমাণ দিয়েছেন।’’ করোনাকালে তাঁর সংস্থা গেটস ফাউন্ডেশন ভারতে যে টিকাগুলি পাঠিয়েছিল সেগুলির সংরক্ষণ এবং সদ্ব্যবহারের ক্ষেত্রে মোদি সরকার দক্ষতা দেখিয়েছে বলেও জানান তিনি। গেটসের কথায়, ‘‘জীবন রক্ষার  উপকরণ তৈরি ও সেগুলি সরবরাহের ক্ষেত্রেও ভারত উৎকর্ষ দেখাতে পেরেছে।’’

কো-উইন অ্যাপের মাধ্যমে টিকা বণ্টন এবং টিকাকরণ ব্যবস্থারও ঢালাও প্রশংসা করেছেন বিল গেটস। প্রসঙ্গত, ২০২০ সালের এপ্রিলে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের উদ্দেশ্যে মোদির লকডাউনের সিদ্ধান্ত  সমর্থন করেছিলেন গেটস। প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে লিখেছিলেন, ‘‘আগের থেকেই লকডাউন করা, বিদেশ থেকে আসা  এবং তাঁদের সংস্পর্শে আসা লোকজনকে চিহ্নিত করা, কোভিড পরীক্ষা ও চিকিৎসা— সম্পূর্ণ ব্যবস্থাই ভারত সরকার দক্ষতার সঙ্গে সামলেছে ।
করোনাকালে শিক্ষা ব্যবস্থা সম্পর্কেও উচ্ছ্বসিত ছিলেন বিল গেটস। ডিজিটাল ও অন্যান্য মাধ্যমের সাহায্যে যেভাবে পড়ুয়াদের কাছে শিক্ষা পৌঁছে দেওয়ার চেষ্টা করা হয়েছে, তারও প্রশংসা করেন তিনি। করোনাকালে টিকাকরণের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে যে কো-উইন প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছিল, তার প্রশংসা করে বিল গেটস বলেন, “প্রধানমন্ত্রী মোদীর বিশ্বাস ছিল কো-উইন বিশ্বের জন্য মডেল হয়ে উঠবে। ওনার চিন্তাভাবনার সঙ্গে আমি সম্পূর্ণ সহমত”। করোনাকালে ভারতের ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার উন্নতি ও গতিশক্তি প্রোগ্রামের প্রশংসাও করেন তিনি।
চলতি সপ্তাহেই ভারত সফরে এসেছিলেন বিল গেটস। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন তিনি। দীর্ঘক্ষণ তাদের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। তিনি জানান, ভারত সফরের অন্যতম সেরা অংশ ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-র সঙ্গে সাক্ষাৎ।