অবৈধ অভিবাসন ঠেকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের সিদ্ধান্ত বাইডেনের 

Written by SNS October 6, 2023 7:29 pm

A member of a construction crew works on a new section of the bollard-type border wall in Sunland Park, New Mexico, U.S., as seen from the Mexican side of the border in Ciudad Juarez, Mexico January 15, 2021. REUTERS/Jose Luis Gonzalez

ওয়াশিংটন , ৬ অক্টোবর – অবৈধ অভিবাসন ঠেকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের সিদ্ধান্ত নিলেন আমেরিকার প্রেসিডেন্ট। আমেরিকার অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী আলেজান্দ্রো মায়োরকাস বৃহস্পতিবার রাতে সরকারি সিদ্ধান্তের কথা ঘোষণা করে বলেন, ‘‘ক্রমাগত অনুপ্রবেশ ঠেকাতে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।’’ এক্ষেত্রে রিপাবলিকান পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের পথেই হাঁটলেন ডেমোক্র্যাট উত্তরসূরি জো বাইডেন। 

আমেরিকা-মেক্সিকো সীমান্তের রিও গ্র্যান্ডে ভ্যালি অঞ্চলে প্রাচীরের নতুন অংশ নির্মাণ করা হবে বলে জানিয়ে মায়োরকাস বলেন, ‘‘এ সংক্রান্ত অর্থ বরাদ্দ অনুমোদনে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।’’ আগামী বছরের হোয়াইট হাউস দখলের ভোটাভুটির আগে বাইডেনের এই সিদ্ধান্ত ডেমোক্র্যাট শিবিরকে অস্বস্তিতে ফেলতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। কারণ ২০২০ সালের প্রেসিডেন্ট ভোটে বাইডেনের প্রচারের বড় অংশই ছিল প্রাচীর বন্ধের প্রতিশ্রুতি।

২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছিলেন, ভোটে জিতলে অবৈধ অভিবাসীদের ঠেকাতে মেক্সিকো সীমান্ত বরাবর প্রাচীর নির্মাণ করবেন তিনি। প্রথম থেকেই ডেমোক্র্যাট শিবির ট্রাম্পের ওই প্রস্তাবের বিরোধিতায় সরব ছিল। এমনকি, প্রেসিডেন্ট হওয়ার পরে প্রাচীর নির্মাণের জন্য আর্থিক বরাদ্দ অনুমোদনের ক্ষেত্রে আমেরিকার কংগ্রেসে একাধিকবার বাইডেনের দলের বাধার মুখে পড়েছেন ট্রাম্প। তবুও তিনি তাঁর লক্ষ্য থেকে সরেননি ।

২০২০ সালের প্রেসিডেন্ট ভোটে বাইডেনের কাছে হারার আগে পর্যন্ত মেক্সিকোর সীমান্তের একশো কিলোমিটারের বেশি এলাকায় ইস্পাতের প্রাচীর নির্মাণ করান ট্রাম্প। ২০২১ সালের জানুয়ারিতে আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরেই বাইডেন কলমের এক খোঁচায় ১৭টি অধ্যাদেশ জারি করেছিলেন। এর মধ্যে অন্যতম ছিল বাইডেন জমানায় শুরু প্রাচীর নির্মাণের কাজ স্থগিত রাখা। বলেছিলেন, ‘‘মেক্সিকো সীমান্তে প্রাচীর বানাতে আর এক ডলারও বরাদ্দ করা হবে না।’’ কিন্তু শেষ পর্যন্ত সেই নীতি বদল করা হল বাইডেনের নির্দেশেই ।