করোনা ঠেকাতে নাকে দেওয়ার টিকার দাম জানাল কেন্দ্র 

Written by SNS December 27, 2022 4:10 pm

দিল্লি, ২৭ ডিসেম্বর– চিনে করোনা আতঙ্ক চরমে। ভারতে তেমন কোনো আশঙ্কা আপাতত না দেখা দিলেও আগে ভাগেই করোনা রাখার প্রস্তুতি নিয়েছে কেন্দ্র থেকে প্রতি রাজ্য। সেই করোনা রাখার ওষুধ ন্যাজাল ভ্যাকসিন অর্থাৎ নাকে নেওয়ার টিকা বাজারে এসে যাবে আর কিছুদিনেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেছেন, করোনার বুস্টার টিকার সেকেন্ড ডোজ নেওয়ার সময় এসে গেছে। সেটা ন্যাজাল ভ্যাকসিন বা নাকে দেওয়ার টিকাও হতে পারে। এই টিকার দাম কত হবে তা জানানো হয়েছে।

এই টিকা সিঙ্গল ডোজের, মানে একটাই ডোজ দেওয়া হবে। বেসরকারি হাসপাতালে শুরুতে এই টিকার একটি ডোজের দাম পড়বে ৮০০ টাকা (জিএসটি ছাড়া) এবং সরকারি হাসপাতালে একটি ডোজের দাম পড়বে ৩২৫ টাকা।

কোভিডের প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে যাঁরা কোভিশিল্ড ও কোভ্যাক্সিন নিয়েছিলেন, তাঁরা বুস্টার  হিসেবে এই টিকা নিতে পারবেন। এই টিকা প্রথমে পাওয়া যাবে বেসরকারি হাসপাতালে। তারপরে সমস্ত সরকারি হাসপাতালে পাওয়া যাবে।

ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসন এবং ফ্লু-জেন ভ্যাকসিন কোম্পানির সঙ্গে হাত মিলিয়ে ন্যাজাল ভ্যাকসিন তৈরি করেছে দেশের সংস্থা ভারত বায়োটেক। বিজ্ঞানীরা বলেছেন, এই ভ্যাকসিনের নাম  ‘বিবিভি ১৫৪’। এটি হবে ন্যাজাল ড্রপের মতো। শরীরে গিয়ে  ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি করবে। ভারত বায়োটেক জানিয়েছে, যেহেতু ফ্লু ভাইরাস বা ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সঙ্গে মিল রয়েছে সার্স-কভ-২ ভাইরাসের, তাই ফ্লু ভ্যাকসিন ক্যানডিডেটকেই ব্যবহার করা হচ্ছে এই ন্যাজাল ভ্যাকসিন তৈরির কাজে।