নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন সরকারের হাতে দেশের দায়িত্ব, ঘোষণা শরিফের 

Written by SNS July 14, 2023 5:31 pm

অক্টোবর মাসে নির্বাচন। তার আগেই অন্তর্বর্তীকালীন সরকারের হাতে দেশের দায়িত্ব দেওয়া হবে।কেয়ারটেকার সরকারের হাতেই পাকিস্তানের দায়িত্ব তুলে দেওয়া হবে বলে ঘোষণা করলেন সেদেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, আগামী মাসেই দেশ চালানোর ভার দেওয়া হবে অন্তর্বর্তীকালীন সরকারের হাতে।

২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে বসেন ইমরান খান। গত বছর এপ্রিলে তাঁকে সরিয়ে মসনদে বসেন শরিফ। তারপর থেকেই দেশের বহু উন্নতি হয়েছে বলে দাবি পাক প্রধানমন্ত্রীর। জাতির উদ্দেশে  তিনি বলেন, “পূর্বসূরি ইমরান খান দেশকে ধ্বংস করে দিয়েছিলেন। সেই ধ্বংসস্তূপের তলা থেকে মাত্র ১৫ মাসের মধ্যে পাকিস্তানকে উদ্ধার করতে পেরেছি আমরা।” সেই সঙ্গে পাক প্রধানমন্ত্রীর দাবি, দেশের উন্নতির জন্য রাজনৈতিক স্বার্থ বিসর্জন দিয়েছেন তাঁদের সরকারের শরিক দলগুলি।
পাকিস্তানের সংবিধান অনুযায়ী, নির্বাচনের আগে সরকার ভেঙে দিতে হয়। কিছুদিনের জন্য দেশ চালানোর ভার নেয় কেয়ারটেকার সরকার। নির্বাচনে লড়ার জন্য কোনও দল যাতে বেশি সুবিধা না পায়, তা নিশ্চিত করতেই এই নিয়ম। বিরোধী দলনেতা ও দেশের প্রধানমন্ত্রী মিলে ঠিক করেন, অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী কে হবেন। একমত না হলে একটি কমিটির কাছে নাম প্রস্তাব করতে হয়। সেখানেও চূড়ান্ত সিদ্ধান্ত না হলে দেশের নির্বাচন কমিশনের তরফে একজনকে প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত করা হয়।
আগামী ১৪ আগস্ট বর্তমান সরকারের মেয়াদ শেষ হবে। সম্ভবত অক্টোবর মাসে নির্বাচন হতে পারে পাকিস্তানে।