কাজের সময় বাড়িয়ে সপ্তাহে দু’দিন ছুটি ঘোষণা ব্যাংক কর্মীদের

Written by SNS March 1, 2023 4:37 pm

দিল্লি, ১ মার্চ — সপ্তাহে ৬ দিন ব্যাঙ্কের কাজের দিন ভুলে যান। এবার থেকে সপ্তাহে মাত্র পাঁচ দিন খোলা থাকবে ব্যাংক। প্রতি শনিবার করে ছুটি পেতে চলেছেন ব্যাংক কর্মীরা। যদিও তার বদলে কাজের সময় বাড়িয়ে দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরেই সপ্তাহে দু’দিন করে ছুটির দাবি ছিল কর্মীদের তরফে। ব্যাংক আধিকারিক ইউনিয়নের তরফে জানানো হয়েছে, খুব তাড়াতাড়িই ব্যাংক কর্মীদের জন্য দু’দিনের ছুটির ঘোষণা করতে চলেছে সরকার। তবে ব্যাংকগুলির প্রধানদের তরফে এই বিষয়ে কিছু জানানো হয়নি।

সপ্তাহে পাঁচদিন কাজ আর দু’দিন ছুটি-এই দাবিতে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে অল ইন্ডিয়া ব্যাংকস অ্যাসোসিয়েশন ও কর্মচারী সংগঠনের মধ্যে। এবার দুই পক্ষের সম্মতিতেই শনিবার ও রবিবার করে কর্মীদের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু সরকারি নয়, বেসরকারি ব্যাংকগুলিতেও যেন এই সিদ্ধান্ত কার্যকর হয়, সেদিকেও নজর রাখা হবে বলে জানা গিয়েছে। বর্তমান নিয়ম অনুযায়ী, মাসের প্রথম ও তৃতীয় শনিবার ব্যাংক খোলা থাকে। 

তবে দু’দিন ছুটির পরিবর্তে ৪০ মিনিট বেশি কাজ করতে হবে ব্যাংক কর্মীদের। প্রতিদিন সকাল ৯টা ৪৫ থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত ব্যাংক খোলা রাখতে হবে। তবে সরকারি ভাবে এখনও এই সিদ্ধান্তে শিলমোহর পড়েনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় আধিকারিক জানিয়েছেন, ব্যাংক কর্মীদের ছুটি সংক্রান্ত দাবি মেনে নেওয়া হয়েছে। তবে এই সিদ্ধান্ত নিয়ে সরকারি নির্দেশিকা কবে প্রকাশ করা হবে, তা জানা যায়নি।