বাণিজ্য বৈঠকে বাংলার জনকল্যাণমূলক কাজের খতিয়ান দিলেন মমতা   

Written by SNS September 19, 2023 8:16 pm

বার্সেলোনা , ১৯ সেপ্টেম্বর – কন্যাশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, দুয়ারে সরকার, মঙ্গলবার বাণিজ্য বৈঠকে মমতার মুখে শোনা গেল বাংলায় তাঁর হাত ধরে শুরু হওয়া একাধিক জনকল্যানমুলক কাজের কথা। কীভাবে নাগরিকদের সামাজিক সুরক্ষার কথা মাথায় রেখে নিত্যনতুন দৃষ্টান্ত তৈরি করছে বাংলা, সেই খতিয়ান তুলে ধরেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভারত এবং স্পেনের মধ্যে বরাবরই একটা ক্রশ কানেকশন রয়েছে, বার্সেলোনায় পৌঁছে এমনটাই বললেন মমতা বন্দ্যোপাধ্যায়।  সেই ক্রশ কানেকশন সম্পর্কে বাণিজ্য বৈঠকে যোগ দিয়ে ব্যাখ্যাও দিলেন মুখ্যমন্ত্রী। বিগত কয়েকদিন ধরেই তিনি স্পেনে। মাদ্রিদে লা লিগার সঙ্গে পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই ‘মউ’ স্বাক্ষরও করেছে।  রবিবারই স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে রেলযোগে সৈকত শহর বার্সেলোনায় পৌঁছেছেন মুখ্যমন্ত্রী। সোমবার বিশেষ কোনও কর্মসূচি না থাকলেও মঙ্গলবার যোগ দেন বাণিজ্য বৈঠকে। সঙ্গে ছিলেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়, রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

এদিন মঞ্চে উঠে মমতা বলেন, “ভারত এবং স্পেনের মধ্যে বরাবরই একটা ক্রশ কানেকশন রয়েছে। আর আমি এসেছি বাংলা থেকে। কিন্তু, এখন বলতে খুব গর্ববোধ করছি যে বাংলাই বর্তমানে গোটা ভারতকে নেতৃত্ব দিচ্ছে। ইউরোপে স্পেনের হাত ধরে রেনেসাঁ শুরু হয়েছিল। আর ভারতে তা শুরু হয়েছিল বাংলার হাত ধরে। এই দুই প্রদেশের মধ্যে এই মিল রয়েছে। আমি আপনাদের চিত্রকলা, বই, সিনেমা, সংস্কৃতিকে সাধুবাদ জানাই। আপনাদের খেলোয়াড়রা যখন ফুটবল ময়দানে নামে আমরা তখন সারারাত জেগে আপনাদের খেলা দেখি। আপনাদের খেলা দেখে আমরা মুগ্ধ হই। ইউ লাভ পেন্টিংস, আই লাভ পেন্টিংস। ইউ লাভ মিউজিক, উই লাভ মিউজিক। ইউ লাভ ফুটবল, উই আর ক্রেজি ফর ফুটবল।”

কন্যাশ্রী থেকে লক্ষ্মীর ভাণ্ডার, দুয়ারে সরকার, এদিন বাণিজ্যে বৈঠকে মমতার মুখে শোনা গেল তাঁর হাত ধরে শুরু হওয়া একাধিক জন কল্যানমুলক কাজের কথা। কীভাবে নাগরিকদের সামাজিক সুরক্ষার দিক থেকে রোজই নিত্যনতুন দৃষ্টান্ত তৈরি করছে বাংলা, সেই খতিয়ান তুলে ধরেন মমতা। এরপরই এদিন তাঁর মুখে ফের শোনা যায় লা লিগার সঙ্গে মৌ স্বাক্ষরের কথাও। বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুর থেকে নেতাজি সুভাষচন্দ্র বসু, গান্ধিজী, মাতঙ্গিনী হাজরা, বাবা সাহেব আম্বেদকর আমাদের দেশের লোক। আমরা তাঁদের থেকে শিক্ষা নিই। আমরা লা লিগার সঙ্গে মৌ স্বাক্ষর করেছি। তাঁরা আমাদের খেলার দিকে নানা পরামর্শ দেবে। তাঁরা আমাদের দেশে আসবে। কিন্তু, ইতিমধ্যেই আমরা তাঁদের হাতে স্টেডিয়াম দিয়েছি। কারণ তাঁরা যাতে দ্রুত আমাদের ছেলেমেয়েদের তৈরি করতে পারে। ।”