সিকিমের নাথু লা-য় ভয়াবহ তুষারধসে কমপক্ষে ৬ জনের মৃত্যু

Written by SNS April 4, 2023 4:18 pm
গ্যাংটক , ৪ মার্চ- সিকিমের নাথু লা-য় ভয়াবহ তুষারধসে কমপক্ষে ৬ জনের মৃত্যুর ঘটনা ঘটল । ১৫০ জনেরও বেশি পর্যটক আটকে পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।  যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ।  মঙ্গলবার দুপুর ১২ তা ২০ মিনিট নাগাদ নাথু লা-র ছাঙ্গু লেক যাওয়ার পথে ১৭ মাইল এলাকা জুড়ে ধস নামে।  উদ্ধারকাজে নেমেছে সিকিম পুলিশ, সিকিমের ট্র্যাভেল অ্যাসোসিয়েশন এবং পর্যটন দফতর। এখনও পর্যন্ত ২২ জন পর্যটককে উদ্ধার করা হয়েছে। পর্যটকদের জন্য ছাঙ্গু লেক খুবই জনপ্রিয়। সেখানে যাওয়ার পথে ধস নামায় বহু পর্যটক আটকে পড়েছেন বলে আশঙ্কা। প্রত্যক্ষদর্শীরা ডানিয়েছেন, নিগত ৬জনকেই উদ্ধার করে নিকটস্থ আর্মি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। চিকিৎসা চলাকালীনই অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে চারজন পুরুষ, একজন মহিলা এবং একজন শিশুও রয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।
সূত্রের খবর, দুপুর ১২ তার পর হঠাৎই তুষারধস নামা শুরু হয় ১৭ মাইল এলাকায়। সেই সময় নাথুলা পাসের দিকে যাচ্ছিলেন পর্যটকরা। ধসের কারণে রাস্তার পাশে খাদে পড়ে যায় একটি যাত্রীবাহী বাস। তাতেই মৃত্যু হয় ৬ জনের। মৃতদের মধ্যে রয়েছেন ৪ জন পুরুষ, একজন মহিলা এবং একটি শিশু। তাঁদের পরিচয় এখনও পর্যন্ত জানা যায়নি। এছাড়াও অন্তত ১৫০ জন পর্যটক বরফের তলায় চাপা পড়ে রয়েছেন বলে অনুমান করা হচ্ছে। মৃত এবং আটকা পড়ে থাকা পর্যটকদের মধ্যে অনেক বাঙালিও থাকতে পারেন বলে আশঙ্কা।

খবর পেয়ে জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের সদস্য এবং স্বেচ্ছাসেবকদের নিয়ে ঘটনাস্থলে পৌঁছায় সিকিম পুলিশ। উদ্ধারকাজ শুরু করা হয়েছে ইতিমধ্যেই। গ্যাংটক পুলিশ জানিয়েছে, ১৩ মাইল পর্যন্ত যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল পর্যটকদের। কিন্তু তাঁরা জোর করে ১৫ মাইল পর্যন্ত এগিয়ে গিয়েছিলেন। তারপরেই ধসের কবলে পড়েন তাঁরা।