পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের দিন ঘোষণা 

Written by SNS October 9, 2023 3:28 pm

দিল্লি, ৯ অক্টোবর –  পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। ছত্তীশগঢ়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান ও তেলেঙ্গানায় নভেম্বরের মধ্যেই ভোট প্রক্রিয়া সম্পূর্ণ হচ্ছে বলে জানাল নির্বাচন কমিশন। আগামী ৭ নভেম্বর ভোটগ্রহণ শুরু হবে এবং শেষ হবে ৩০ নভেম্বর। পাঁচ রাজ্যের ভোট গণনা হবে  একই দিনে, আগামী ৩ ডিসেম্বর।

সোমবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান , ছত্তিশগড়ে ভোট হবে ৭ এবং ১৭ নভেম্বর , মধ্যপ্রদেশে ১৭ নভেম্বর, মিজোরামে ভোট হবে ৭ নভেম্বর, রাজস্থানে ২৩ নভেম্বর , তেলেঙ্গানায় ৩০ নভেম্বর ভোট হবে।  

 নির্বাচন কমিশনের সূচি অনুযায়ী, ছত্তীশগঢ় বাদে সব রাজ্যেই এক দফায় ভোট গ্রহণ হবে। কেবল ছত্তীশগঢ়ে দু-দফায় ভোট গ্রহণ হবে। প্রথম ভোট শুরু হচ্ছে ছত্তীশগঢ় ও মিজোরামে। ছত্তীশগঢ়ে আগামী ৭ নভেম্বর প্রথম দফায় এবং ১৭ নভেম্বর দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হবে। আর মিজোরামে ৭ নভেম্বরই এক দফায় ভোট সম্পন্ন হবে। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, মিজোরামে মোট ভোটার ৮.৫২ লক্ষ , ছত্তিশগড়ে ২.০৩ কোটি, মধ্যপ্রদেশে ৫.৬ কোটি, রাজস্থানে ৫.২৫ কোটি, এবং তেলেঙ্গানায় ভোটার সংখ্যা ৩.১৭ কোটি।  

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, ৫ রাজ্যের মোট ৬৭৯ আসনে ভোট হবে। মোট ভোটার ১৬.১ কোটি। এর মধ্যে নতুন ভোটার ৬০.২ লাখ। মোট ১.৭৭ লাখ বুথে ভোটগ্রহণ হবে। 

রাজ্যগুলির মধ্যে মিজ়োরাম বিধানসভার মেয়াদ শেষ হবে ১৭ ডিসেম্বর। বাকি রাজ্যগুলিতে বিধানসভার মেয়াদ শেষ হবে জানুয়ারিতে। ৫ ডিসেম্বরের মধ্যে শেষ হবে ভোটপ্রক্রিয়া। কংগ্রেস, বিজেপি-সহ প্রতিটি দলের কাছেই এই ভোট লোকসভা নির্বাচনের আগে বিশেষ তাৎপর্যপূর্ণ । ভোটের ফলাফল যা-ই হোক, তা লোকসভা ভোটের ফলকে প্রভাবিত করতে পারে বলে মনে করছেন অনেকেই।

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, পাঁচ রাজ্যের মোট ৬৭৯টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। বুথের সংখ্যা ১.৭৭ লক্ষ। পাঁচ রাজ্যের ভোটে ১৭ হাজার ৭৩৪টি মডেল ভোটকেন্দ্র থাকবে।  এর মধ্যে ৮ হাজার ১৯২ টি বুথ মহিলাদের দ্বারা পরিচালিত হবে।  

পাঁচ রাজ্যে ক’জন মহিলা প্রার্থী রয়েছেন, তা-ও উল্লেখ করা হয়েছে সাংবাদিক বৈঠকে। নির্বাচনী প্রস্তুতির অঙ্গ হিসাবে পাঁচটি রাজ্যে গিয়েই ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণকারী সব পক্ষের সঙ্গে আলোচনা করা হয়েছে বলে জানিয়েছে কমিশন। বেড়েছে ভোটকেন্দ্রের সংখ্যাও। মিজ়োরামে থাকছে ১,২৭৬টি ভোটকেন্দ্র। ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তেলঙ্গানায় ভোটকেন্দ্রের সংখ্যা যথাক্রমে ২৪,১০৯, ৬৪,৫২৩, ৫১,৭৫৬, ৩৫,৩৫৬টি করে ভোটকেন্দ্র । রাজীব কুমার জানান, পাঁচটি রাজ্যে ৯৪০ টিরও বেশি আন্তঃরাজ্য সীমানার চেক পোস্টগুলিতে কড়া নজরদারি থাকবে।   

অনেকের অনুমান ছিল যে, লোকসভা ভোটের সঙ্গেই এই পাঁচ রাজ্যের বিধানসভা ভোট হবে। কিন্তু তা সম্ভব ছিল না। কারণ, ডিসেম্বর-জানুয়ারি মাসের মধ্যে এই রাজ্যগুলির বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। তার মধ্যেই ভোট প্রক্রিয়া শেষ করে নতুন সরকার গঠন করতে হবে।