লক্ষ্ণী গণেশের ছবিতে অনড় কেজরিওয়াল, মোদীকে চিঠি লিখে লিখলেন নোটের গায়ে ছাপুন  

Written by SNS October 28, 2022 5:06 pm

দিল্লি, ২৮ অক্টোবর– দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল লক্ষী-গনেশ নিয়ে অনড়। ভারতীয় টাকায় লক্ষী-গণেশের ছবি বিতর্ক গড়িয়েছে নেতাজি-ছাত্রপতি শিবাজী পর্যন্ত। কিন্তু দমে যাওয়ার পাত্র কেজরিওয়ালও নন। এবার তিনি সোজাসুজি প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানালেন ভারতীয় টাকায় ছাপা হোক লক্ষী-গণেশের ছবি। 

দু’দিন আগে সাংবাদিক বৈঠক ডেকে বলেছিলেন, ভারতীয় কারেন্সি নোটের উপর লক্ষ্মী ও গণেশের ছবি থাকা উচিত। এই জন্য প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন। শুক্রবার তিনদিনের জন্য প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাতে নির্বাচনী প্রচারে রওনা হওয়ার আগে নরেন্দ্র মোদিকে সেই পরামর্শর কথা লিখে চিঠি পাঠালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ।

চিঠিতে আম আদমি পার্টির সুপ্রিমো লিখেছেন, স্বাধীনতার ৭৫ বছর পরেও ভারত একটি দারিদ্রপীড়িত দেশ। বহু কোটি মানুষ গরিব। কারণ, দেশ কাঙ্খিত সমৃদ্ধি অর্জন করতে পারেনি। দিল্লির মুখ্যমন্ত্রীর পরামর্শ, ভারতীয় নোটের উপর লক্ষ্ণী ও গণেশের ছবি ছাপা হলে ফিরবে সমৃদ্ধি।

দিন সাতেক আগে আমেরিকার মাটিতে দাঁড়িয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ব্যাখ্যা দেন, টাকার দাম কমেনি। আসলে ডলারের মূল্য অস্বাভাবিক হারে বেড়ে গিয়েছে। তাই এই ফারাক।

সীতারমনের কথায় বিরোধীরা যখন মোদী সরকারের সমালোচনায় সরব তখন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল সে পথে না হেঁটে কারেন্সি নোটে লক্ষ্মী-গণেশের ছবি ছাপার পরামর্শ কেন দিলেন তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। কংগ্রেসের পাশাপাশি বিজেপিও তীব্র আক্রমণ শানিয়েছে কেজরিওয়ালকে।কংগ্রেস সরাসরি বলেছে, আপ বিজেপি’র বি-টিম। অন্যদিকে, বিজেপি দিল্লির মুখ্যমন্ত্রীকে পাল্টিবাজ নেতা বলে কটাক্ষ করে বলেছে, আপ আসলে হিন্দু বিরোধী দল। ভোটের অঙ্কে কেজরিওয়াল এখন ডিগবাজি খাচ্ছেন।