১৫ মার্চের মধ্যে মেটাতে হবে এক পদ এক পেনশনের বকেয়া অর্থ: সুপ্রিম কোর্ট

Written by SNS January 9, 2023 6:11 pm

দিল্লি, ৯ জানুয়ারি — সেনায় আর সময়ের ফারাক রইল। সে ২০১৫ এ অবসর নিন বা ২০২২ এ অবসর নিলে দুজনেই একই পেনশন পাওয়ার অধিকারী। দু’জন সেনাকর্মী একই পদে অবসর নিলে সমান পেনশন পাবেন। এমনই নির্দেশ সুপ্রিম কোর্টের। সেনাকে সুপ্রিম কোর্টের নির্দেশ, ‘চলতি বছরের ১৫ মার্চের মধ্যেই মেটাতে হবে ‘এক পদ এক পেনশন’-র  বকেয়া টাকা।’ সোমবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চের তরফে এই নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য গত ডিসেম্বরেই ‘সংশোধিত এক পদ এক পেনশন’-র অনুমোদন দিয়েছে কেন্দ্র। এতে ২৫ লাখ পেনশনভোগীর সুবিধা হবে বলে জানা গিয়েছে। প্রতিরক্ষামন্ত্রকের তরফে জানানো হয়েছে, ওয়ান রাঙ্ক ওয়ান পেনশনের সুবিধা পাবেন সমস্ত অবসরপ্রাপ্ত সেনাকর্মীরাই। পাশাপাশি, নিহত সেনাকর্মীদের বিধবা স্ত্রী ও যুদ্ধ ক্ষতিগ্রস্ত সেনাকর্মীরাও এর আওতায় আসবেন। এটি চালু হওয়ায় ভবিষ্যতে আরও অনেকে সেনায় যোগ দিতে আসবেন বলেও প্রতিরক্ষামন্ত্রকের তরফে দেওয়া বিবৃতিতে দাবি করা হয়েছিল।
প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, ২০১৯-র ১ জুলাই থেকে মিলবে  ওয়ান রাঙ্ক ওয়ান পেনশনের  সুবিধা। ২০১৯-র ৩০ জুন পর্যন্ত যাঁরা সেনা থেকে অবসর নিয়েছেন, তাঁরা এর আওতাভুক্ত হবেন। ২০১৯ থেকে ২০২২ পর্যন্ত  ওয়ান রাঙ্ক ওয়ান পেনশনের  এরিয়ার বাবদ ২৩ হাজার ৬০০ কোটি টাকা খরচ করবে কেন্দ্র। সরকারের অনুমান সংশোধিত  ওয়ান রাঙ্ক ওয়ান পেনশনের  জন্য অতিরিক্ত ৮ হাজার ৪৫০ কোটি টাকা ব্যয় হবে। যার মধ্যে ৩১ শতাংশ মহার্ঘ ভাতাও রয়েছে।
২০১৫-র ৫ সেপ্টেম্বর এই নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী মোদি । এই প্রকল্পের লক্ষ্য হল একই পদে অবসরপ্রাপ্ত সেনা কর্মীদের জন্য অভিন্ন পেনশন নিশ্চিত করা। অর্থাৎ তারা যখনই অবসর গ্রহণ করুক না কেন প্রত্যেক সম মর্যাদা সম্পন্ন অবসরপ্রাপ্ত সেনা কর্মীরা সমপরিমাণ পেনশন পাবেন।
ওয়ান রাঙ্ক ওয়ান পেনশন কথাটির অর্থ হল একই কাজ এক সময় সীমা ধরে পরিষেবার জন্য সমপরিমাণ পেনশন। উদাহরণ স্বরূপ বলা যায়, ‌একজন জেনারেল যদি ১৯৮০ সালে অবসর গ্রহণ করেন। আরেকজন জেনারেল যদি ২০১৫ সালে অবসর নেন। তাহলে প্রথম জেনারেল ১৯৮০ সালে যিনি অবসর নিয়েছেন তিনিও ২০১৫ সালের অবসরপ্রাপ্ত জেনারেলের সমপরিমাণ পেনশন পাবেন।