জওয়ানকে বাঁচাতে গিয়ে প্রাণ দিল ভারতীয় সেনার সারমেয় 

Written by SNS September 13, 2023 6:35 pm

শ্রীনগর, ১৩ সেপ্টেম্বর – জম্মু ও কাশ্মীরে এক সেনা জওয়ানকে বাঁচাতে গিয়ে জঙ্গির গুলিতে প্রাণ দিল ভারতীয় সেনাবাহিনীর ডগ স্কোয়াডের এক ল্যাব্রাডর । জানা গিয়েছে, মৃত এই লাব্রাডরটির নাম ছিল কেন্ট। তার বয়স ছিল ৬ বছর। জঙ্গিদের খোঁজে তল্লাশি চালানোর সময় হঠাৎ শুরু হয় গুলি বৃষ্টি। জঙ্গি এবং সেনারা উভয় তরফ থেকে গুলি চালাতে থাকেন। সেই সময় নিজের ‘প্রশিক্ষক’ জওয়ানকে বাঁচাতে ছুটে যায় কেন্ট। কিন্তু গুলি বৃষ্টির মাঝে নিজেই মৃত্যুর কোলে ঢলে পড়ে ৬ বছরের কেন্ট। ঘটনাটি ঘটে জম্মু ও কাশ্মীরের নারলা গ্রামের রাজৌলি এলাকায়।

পিটিআই সূত্রে খবর, কেন্ট ছিল ২১তম আর্মি ডগ ইউনিটে। এক দল সেনার সঙ্গে পলাতক জঙ্গিদের খোঁজে  ‘অপারেশন সুজালিগালা’য় অংশ নিয়েছিল কেন্ট। সেনার প্রশিক্ষণপ্রাপ্ত কেন্ট জওয়ানদের পথ দেখিয়ে নিয়ে যাচ্ছিল। সেই জঙ্গির গন্ধে এগিয়ে যাচ্ছিল কেন্ট। এরপরই কেন্টের দেখানো পথে জওয়ানরা সেখানে পৌঁছায় যেখানে জঙ্গিরা লুকিয়ে ছিল। হঠাৎ দু’পক্ষের গুলির বিনিময় শুরু হয়। কেন্টের ‘প্রশিক্ষক’ পদে যে জওয়ান ছিলেন তাঁকে বাঁচাতে ছুটে যায় কেন্ট। কিন্তু সেই গুলি লাগে কেন্টের শরীরে। ঘটনাস্থলেই মারা যায় কেন্ট। কেন্টের মৃত্যুতে দুঃখপ্রকাশ করেছে ভারতীয় সেনা।

জম্মু এলাকার পুলিশ আধিকারিক মুকেশ সিংহ জানান, গুলিবর্ষণের ফলে পাকিস্তানের এক জঙ্গি মারা গিয়েছেন। প্রাণ হারিয়েছেন এক জওয়ানও। ঘটনাস্থলে উপস্থিত তিন জন গুরুতর আহত হয়েছেন। এই এনকাউন্টারে দুই সেনা জওয়ান এবং এক স্পেশাল পুলিশ অফিসার জখম হয়েছেন।  

এই অভিযানে এক জঙ্গির মৃত্যু হলেও অপর একজন পালিয়ে যেতে সক্ষম হয়। এই মৃত জঙ্গির কাছ থেকে একটি ব্যাগ উদ্ধার করা হয় যাতে জামা-কাপড় সহ অনেক কিছু পাওয়া যায়। জঙ্গির মৃতদেহের কাছ থেকে অস্ত্রও উদ্ধার করা হয়।  পলাতক জঙ্গির খোঁজে এখনও তল্লাশি অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা।