বাংলার জামাই ফিতে কাটবেন কলকাতা ফিল্ম ফেস্টিবলের, সঙ্গে জয়াও  

Written by SNS November 24, 2022 3:34 pm

গত কয়েক বছর ধরে তার অনুপস্থিতে বেশ বিঁধেছিল কলকাতার সিনেমা প্রশংসকদের। কিন্তু এ বছর সেই অভাব সুদ সমেত মিটিয়ে দিতে চলেছেন ‘বাংলার জামাই’ অমিতাভ বচ্চন। তাঁর সঙ্গে থাকবেন বাংলার মেয়ে তাঁর গৃহিনী জয়াও। চলতি বছরে ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই উৎসব চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এবারে চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অমিতাভ ও জয়া বচ্চনও। 

গত কয়েকবছর শারীরিক অসুস্থতার কারণে ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিতে পারেননি অমিতাভ বচ্চন। তবে এবারটি তিনি আসবেন বলে জানিয়েছেন। যদিও শেষ বার মঞ্চে দেখা গিয়েছিল শাহরুখ খানকে তার অবশ্য এবার থাকাটা ঠিক নেই।

চলচ্চিত্র উৎসবে সমস্ত বিভাগের জন্য ছবি জমা দেওয়ার শেষ তারিখ ১৫ অক্টোবর। উৎসবের থিম এখনও জানানো হয়নি। তবে আশা করা যাচ্ছে প্রতি বারের মতো এ বছরও দেশ-বিদেশের বিভিন্ন উঁচু দরের চলচ্চিত্র প্রদর্শিত হবে। শেষ দুটো বছর করোনা আতঙ্কের কালো ছায়ায় কাটাতে হয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে। তবে এবার অতিমারির ভয় দূরে সরিয়ে সিনেমাপ্রেমীরা আবারও চেনা ছন্দে মেতে উঠবেন বলেই মনে করা হচ্ছে।

গত বছরের চলচ্চিত্র উৎসব ডিসেম্বরের বদলে চলতি বছরের এপ্রিলে অনুষ্ঠিত হয়। ২৭ তম চলচ্চিত্র উৎসব চলেছিল এ বছর ২৫ এপ্রিল থেকে ১ মে অবধি। উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । নন্দনের তিনটি, নজরুল তীর্থের দু’টি প্রেক্ষাগৃহ ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন ও ওকাকুরা ভবনে প্রদর্শিত হয় বিভিন্ন ছবি। উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয় সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিন রাত্রি’। উদ্বোধনে প্রধান অতিথি ছিলেন অভিনেতা সাংসদ শত্রুঘ্ন সিনহা।