টুইটার, ফেসবুকের পথেই আমাজন, এবার ছাঁটাই ৯ হাজার

Written by SNS March 21, 2023 3:50 pm

সিয়াটেল, ২১ মার্চ — ই–কমার্স কোম্পানি অ্যামাজন আবারও ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছে । সোমবার প্রতিষ্ঠানটি এই ঘোষণা করা হয়েছে। এর আগে গত জানুয়ারি মাসে ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয় অ্যামাজন।

অর্থনৈতিক মন্দার কারণে সারা বিশ্বের শ্রমবাজার এখন অস্থিতিশীল। প্রায় সময় বড় প্রতিষ্ঠানগুলো কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিচ্ছে। কোনো কোনো প্রতিষ্ঠান ইতিমধ্যে বিপুলসংখ্যক কর্মী ছাঁটাই করেছে। ২০২২ সালের শেষ দিকে গুগল, মেটা, টুইটারসহ বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠান কর্মী ছাঁটাইয়ের মধ্য দিয়ে বিশ্বে প্রথম একসঙ্গে বিপুলসংখ্যক কর্মী ছাঁটাইয়ের ঢল শুরু হয়। সেই ঢল এখনো অব্যাহত। প্রযুক্তিপ্রতিষ্ঠান ছাড়াও অর্থ, গণমাধ্যম, অটোমোটিভসহ আরও নানা সেক্টর থেকে কর্মী ছাঁটাই চলছে।

সারা বিশ্বে অ্যামাজনে প্রায় ৩ লাখ করপোরেট কর্মী আছেন। এর মধ্যে গত কয়েক মাসে প্রতিষ্ঠানটি ২৭ হাজার কর্মী ছাঁটাই করেছে, যা মোট কর্মীর ৯ শতাংশ। সম্প্রতি প্রতিষ্ঠানটির ব্যবসা ১ দশমিক ৮ শতাংশ কমে গেছে।

এবার প্রতিষ্ঠানটির অত্যন্ত লাভজনক ক্লাউড ও বিজ্ঞাপন বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হবে। অ্যামাজনের স্ট্রিমিং ইউনিট থেকেও কিছু কর্মী ছাঁটাই করা হবে।

গত সপ্তাহে টুইচের প্রধান নির্বাহী (সিইও) হিসেবে ড্যান ক্ল্যান্সির নাম ঘোষণা করা হয়েছে। তিনি বলেছেন, এই প্ল্যাটফর্ম থেকে চার শতাধিক কর্মী ছাঁটাই করা হবে।

এই ৯ হাজার কর্মীর মধ্যে কাদের ছাঁটাই করা হবে, তা আগামী এপ্রিলের মধ্যে চূড়ান্ত করবে অ্যামাজন।