ডেঙ্গি আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়লেও তা নিরীহ, জানাল নাইসেড  

Written by SNS September 1, 2023 6:47 pm

Dengue

কলকাতা, ১ সেপ্টেম্বর – ব্যাপক হারে ডেঙ্গি বাড়লেও তা মূলত নিরীহ ধরণের – এমনটাই জানাচ্ছে নাইসেড। গত এক মাসে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দশ হাজার। কিন্তু স্বস্তির খবর হল গবেষণায় দেখা গিয়েছে, ডেঙ্গির চারটি প্রজাতির মধ্যে ‘ডেন-৩’-র প্রকোপ এখন সব থেকে বেশি। সেই কারণে সংক্রমিতের সংখ্যা বাড়লেও সঙ্কটজনক রোগীর সংখ্যা কম। ফলে হাসপাতালেও ডেঙ্গি রোগীর সংখ্যা কম।

যদিও সেপ্টেম্বরের শেষ পর্যন্ত সজাগ থাকার কথা বলছেন চিকিৎসকেরা। কারণ, গত বছরও প্রথম দিকে নিরীহ বলে পরিচিত ‘ডেন-৩’-র আধিপত্য ছিল। কিন্তু পরের দিকে ‘ডেন-২’-র প্রকোপ বাড়তে শুরু করে। জুলাই-অগস্ট, পরপর দু’মাস নাইসেড দেখেছে, ‘ডেন-৩’ প্রজাতির আধিপত্য বেশি। জুলাইয়ে মোট সংগৃহীত নমুনার ৬৩ শতাংশ ছিল ‘ডেন-৩’। অগস্টে তা হয়েছে ৭২ শতাংশ। আর ‘ডেন-২’ মিলেছে ১৮ শতাংশ। জুলাইয়ে ওই স্ট্রেন ছিল ১৭ শতাংশ। নাইসেডের তরফে ওই রিপোর্ট স্বাস্থ্য ভবনেও জমা পড়েছে।

চিকিৎসকেরা জানাচ্ছেন, ডেঙ্গির চারটি প্রজাতির মধ্যে তুলনায় নিরীহ বলে পরিচিত ‘ডেন-১’ এবং ‘ডেন-৩’। আর আক্রমণাত্মক বলে পরিচিত ‘ডেন-২’ এবং ‘ডেন-৪’। এই দু’টি স্ট্রেনে আক্রান্ত হলে রোগীর অবস্থা দ্রুত সঙ্কটজনক হতে পারে, মৃত্যুও হয়। গত সেপ্টেম্বরে ‘ডেন-৩’ ও ‘ডেন-২’ প্রায় সমান ভাবে ছড়িয়েছিল। 

সূত্রের খবর, রাজ্যে ১৩ হাজারের বেশি আক্রান্ত, মৃত্যু হয়েছে প্রায় ১৮ জনের। হাসপাতালে রোজই কিছু রোগী ভর্তি হচ্ছেন। অগস্টে সেই সংখ্যা আরও বেড়েছে। কিন্তু তাতে সঙ্কটজনক রোগীর হার অনেক কম।